যুক্তরাজ্যের হাউস অব লর্ডসের সদস্য ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী লর্ড কার্লাইলের ভারতের ভিসা বাতিল করেছে দেশটির সরকার। একইসঙ্গে গতকাল লন্ডন থেকে দিল্লি বিমানবন্দরে অবতরণের পর জ্যেষ্ঠ এই আইনজীবীকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

বুধবার স্থানীয় সময় রাত ১০টার দিকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান লর্ড কার্লাইল। কিন্তু ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে দেশটিতে প্রবেশের অনুমতি না দিয়ে দুই ঘণ্টা পর লন্ডনের ফিরতি ফ্লাইটে তুলে দেয়।

বিষয়টির কারণ ব্যাখা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘অনুপযুক্ত ভিসা’ বহনের কারণে কার্লাইলকে ফেরত পাঠানো হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার এনডিটিভি’কে বলেন, লর্ড কার্লাইল যে কাজের জন্য ভারত সফরে আসতে চাচ্ছিলেন ভিসা আবেদনের ফর্মে তা স্পষ্টভাবে উল্লেখ করেননি। আবেদনের ফর্মে তিনি ভারত সফরের যে উদ্দেশ্যের কথা উল্লেখ করেছিলেন। কিন্তু সেটির সঙ্গে তার ভারতে আসার মূল উদ্দেশ্যের মিল না থাকায় ভিসা বাতিল করা হয়েছে।’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা ও বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে বৃহস্পতিবার দিল্লিতে লর্ড কার্লাইলের একটি সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার কথা ছিল। ঢাকা থেকে বিএনপির কয়েকজন জ্যেষ্ঠ নেতা ও খালেদা জিয়ার আইনজীবীরাও সেখানে উপস্থিত থাকার কথা ছিল।

‘লর্ড কার্লাইলের ভিসা শেষ মুহূর্তে প্রত্যাখ্যাত হতে পারে’- এ আশঙ্কার পটভূমিতে ওই সংবাদ সম্মেলনের আনুষ্ঠানিক আমন্ত্রণলিপি আগেই সংবাদমাধ্যমের কাছে পাঠানো হয়নি। এর আগে গত ফেব্রুয়ারির গোড়ার দিকে খালেদা জিয়া কারাবন্দি হওয়ার কিছুদিন পরই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকায় ঘোষণা করেন- লর্ড কার্লাইলকে তাদের নেত্রীর আইনজীবী হিসেবে নিয়োগ করা হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here