রাশিয়া বিশ্বকাপ থেকে আগে ভাগেই বিদায় নিয়েছেন লিওনেল মেসি এবং তার দল আর্জেন্টিনা। তবুও বিশ্বকাপ ফাইনাল জুড়ে থাকছে আর্জেন্টিনার নাম। আর্জেন্টিনা এবারের বিশ্বকাপে যে দুই দলের কাছে হেরেছে দু’দলই উঠেছে ফাইনালে।

আর্জেন্টিনা গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার কাছে বড় ব্যবধানে হারে। তারা বিশ্বকাপ ফাইনালে উঠে গেছে। দ্বিতীয় রাউন্ডে যে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। তারাও উঠেছে ফাইনালে। ওদিকে ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্বে যে রেফারিরা থাকবেন তারাও আর্জেন্টাইন।

ফাইনাল ম্যাচের রেফারির নাম নেস্তর পিতানা। তিনি অভিনয় করে পর্দা মাতিয়েছেন একসময়। এরপর শরীরচর্চার শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে ফুটবল ম্যাচে রেফারি হিসেবে বাঁশিতে ফু দেয়া শুরু করেছেন ২০০৭ সাল থেকে। রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দিয়ে তিনি এই আসরে পাঁচ ম্যাচ দায়িত্ব পালন করবেন। এছাড়া ৪৩ বছর বয়সী এই রেফারির পরিচালনায় রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স-ক্রোয়েশিয়া দুই দলই খেলেছে।

এছাড়া ফাইনালে পিতানার সহকারী দুই রেফারিও আর্জেন্টাইন। তাদের নাম হারনান মাইদানা ও হুয়ান পাবলো বেলাত্তি। পিতানা অবশ্য এর আগে আরও একটি বিশ্বকাপ ফাইনালের ম্যাচ পরিচালনা করেছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here