বিশ্বকাপ ব্যর্থতায় নানা গুঞ্জনের পর অবশেষে সত্যিই চাকরি হারালেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। আর্জেন্টিনার দায়িত্ব নেওয়ার পর মাত্র দেড় বছরও টিকলেন না চিলিকে কোপা আমেরিকা শিরোপা জেতানো এই কোচ।

আর্জেন্টাইন গণমাধ্যমের খবর বলছে, শনিবারই সাম্পাওলিকে সব দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

২০১৭ সালের মে মাসে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব নেওয়া সাম্পাওলির ওপর মেসি নির্ভর আর্জেন্টিনাকে জাগিয়ে তোলার দায়িত্ব ছিল। বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার অবস্থা তখন শোচনীয়। সাম্পাওলিই কোনো রকমে আর্জেন্টিনাকে বাছাইপর্বের বৈতরণি পার করান। কিন্তু তার কাছে যে প্রত্যাশাটা ছিল, সেটি পূরণ হয়নি। বিশ্বকাপে ভালো করাতো দূর, দল গোছানো থেকে শুরু করে খেলোয়াড়দের চাঙ্গা করতেও ব্যর্থ হন তিনি। সমালোচনা হয়েছে, তার কৌশল নির্ধারণ নিয়েও।

পাশাপাশি সাম্পাওলিকে নিয়ে গুঞ্জন উঠেছিল দলীয় কোন্দলের। শোনা যাচ্ছিল, সাম্পাওলির কৌশলে বিরক্ত মেসি-মাচেরানোরা। তখন থেকেই গুঞ্জন ছিল, সাম্পাওলিকে রাখতে চায় না এএফএ।

এটিকে সাম্পাওলিকে বরখাস্তের কারণে বিরাট লোকসান গুনতে হচ্ছে এএফএকে। শোনা যাচ্ছে, ক্ষতিপূরণ বাবদ সাম্পাওলিকে ১৪ মিলিয়ন ডলার দেবে আর্জেন্টিনা। কিন্তু এই ১৪ মিলিয়ন ডলার একসঙ্গে দেবে না তারা। সাত কিস্তিতে ২ মিলিয়ন ডলার করে সাত বছরে এই সম্পূর্ণ অর্থ পরিশোধ করবে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার কোচ হিসেবে ১৪ ম্যাচ দায়িত্বে ছিলেন সাম্পাওলি, এই ১৪ ম্যাচের মধ্যে ৭ ম্যাচ তিনি জিতেছেন, ড্র করেছেন ৪টি ম্যাচ, হেরেছেনও চারটিতে। এই বিশ্বকাপে আর্জেন্টিনা খেলেছে চারটি ম্যাচ। এই চার ম্যাচে জয় একটি, ড্র একটি ও হেরেছে দুটি ম্যাচে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here