রশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন। আর পুরো টুর্নামেন্ট জুড়ে ভালো খেলে গোল্ডেন বল জিতেছেন রানারআপ ক্রোয়েশিয়ার লুকা মদরিচ।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল করেছিল হ্যারি কেইন। তার বাকি পাঁচটি গোলের তিনটিই এসেছে পানামার বিপক্ষে এবং অপর দুটি এসেছে তিউনিসিয়ার বিপক্ষে। বিশ্বকাপে ৬ গোলের ভেতর তিনটিই করেছেন পেনাল্টি থেকে। ৬ গোল করে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হওয়ার মাধ্যমে সাবেক ইংলিশ কিংবদন্তী গ্যারি লিনেকারকে স্পর্শ করলেন কেইন। ১৯৮৬ বিশ্বকাপে লিনেকার ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন।

অন্যদিকে ফাইনাল ম্যাচে হারলেও ব্যক্তিগত সাফল্যের খাতায় একটি ট্রফি যোগ হয়েছে ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদরিচের। ঠিক যেন ২০১৪ সালে লিওনেল মেসির ভাগ্য! মেসির মতো দশ নম্বর জার্সি পরেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ। সমর্থকরা তাকে ভালোবেসে মেসির মতোই ডাকেন ‘এলএম১০’ নামে। মেসির মতোই ২০১৮ সালের বিশ্বকাপে ছিলেন নিজ দলের অধিনায়ক। মিলটা শুধু এটুকুতে আটকে থাকলেই হয়তো খুশি হতেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।

গোল্ডেন বল পুরস্কার হাতে লুকা মদরিচ

মেসির সাথে মদ্রিচের মিল বাড়তে বাড়তে গিয়ে ঠেকল ২০১৪ সালের পুনরাবৃত্তি হওয়া পর্যন্ত। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও ফাইনাল খেলেছিল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা। সেবার ১-০ গোলে হেরে বিশ্বকাপ শিরোপা বঞ্চিত হন মেসি। তবে জিতেছিলেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরষ্কার গোল্ডেন বল।

৪ বছর পর এই একই পরিণতি হল লুকা মদ্রিচের। পুরো বিশ্বকাপে দুর্দান্ত খেলে নিজ দলকে তুলেছিলেন ফাইনালে। কিন্তু ফাইনালেই হল ছন্দপতন। ৪-২ গোলে হেরে শেষ হয়ে যায় ক্রোয়েশিয়ার বিশ্বকাপ স্বপ্ন। তবে ঠিক মেসির মতো করেই বিশ্বকাপের গোল্ডেন বলটা জেতেন মদ্রিচ। এনিয়ে টানা পঞ্চম বিশ্বকাপে গোল্ডেন বল জিতলেন বিশ্বকাপ না জেতা দলের কোন খেলোয়াড়।

লুকা মদ্রিচ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল জিতেছেন। বিশ্বকাপের দ্বিতীয় সেরা খেলোয়াড় সিলভার বল জিতেছেন বিশ্বকাপ জয়ী দল ফ্রান্সের তারকা স্ট্রাইকার আন্তোনিও গ্রিজম্যান। এছাড়া তৃতীয় সেরা খেলোয়াড়ের ব্রোঞ্জ বল জিতেছেন বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়ামের তারকা এডেন হ্যাজার্ড।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here