নেলসন ম্যান্ডেলা। পুরো নাম নেলসন রোলিহ্লাহ্লা ম্যান্ডেলা। বর্ণবাদবিরোধী লড়াইয়ে এক কিংবদন্তী। দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি। একই সাথে দেশটিতে সম্পূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি।

আজ এ মহান নেতা ও রাষ্ট্রনায়কের ১০০তম জন্মদিন। ১৯১৮ সালের ১৮ জুলাই থেম্বু রাজবংশে তিনি জন্মগ্রহণ করেন। আকর্ষণীয় ব্যক্তিত্ব, প্রখর রসবোধ, তিক্ততা ভুলে বৈরি প্রতিপক্ষের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয়ার মত উদারতা এবং তাঁর বর্ণাঢ্য ও নাটকীয় জীবন কাহিনী।

২৭ বছরের কারাজীবনের পর ১৯৯০ সালে তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসাবে দায়িত্বগ্রহণ করেন এবং শান্তি প্রতিষ্ঠায় নেতৃস্থানীয় ভূমিকা পালন করেন।

১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে ছিলেন ম্যান্ডেলা। ১৯৯৩ সালে তিনি নোবেল শান্তি পুরস্কার পান। এরপর ২০১৩ সালের ৫ ডিসেম্বর ৯৫ বছর বয়েস গোটা দুনিয়ার কোটি কোটি ভক্তকে ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমান এ কিংবদন্তী।

তিনি আজ আর আমাদের সঙ্গে নেই কিন্তু তার কথাগুলো আজও আমাদের হৃদয়ে গেঁথে আছে। তার প্রজ্ঞাপূর্ণ কয়েকটি উক্তি তুলে ধরা হলো-

১. কোনো কাজ সম্পন্ন না হওয়া পর্যন্ত তা অসম্ভবই মনে হয়।

২. শিক্ষা হলো সবচেয়ে বড় অস্ত্র যেটি ব্যবহার করে আপনি দুনিয়াকে বদলে দিতে পারেন।

৩. বিজয় উদযাপন এবং সুসময়ে অন্যদেরকে সামনে রেখে নিজে পেছন থেকে নেতৃত্ব দেওয়াটাই উত্তম। কিন্তু বিপদের সময় সবার সামনে থেকেই নেতৃত্ব দেওয়া উচিত। এতে লোকে আপনার নেতৃত্বের সঠিক মূল্যায়ন করবেন।

৪. কোনো একটি পর্বত চুড়ায় ওঠার পর লোকে শুধু এটাই দেখতে পায় যে, আরো অনেক পর্বত রয়েছে ওঠার অপেক্ষায়।

৫. শান্তির খাতিরে কাউকে ক্ষমা করে দিতে কখনোই ভয় পান না সাহসী ব্যক্তিরা।

৬. আপনি যদি কাউকে তার আয়ত্বে রয়েছে এমন কোনো বিদেশি ভাষায় কিছু বলেন সেটি তার মাথায় ঢোকে। কিন্তু কাউকে তার নিজ ভাষায় কিছু বলেলে সেটি তার হৃদয়ে গেঁথে যায়।

৭. সমাজে এমন অনেক লোক আছেন যারা বিশেষ কোনো পদমর্যাদার অধিকারী নন। কিন্তু সমাজের উন্নতিতে তাদের ভুমিকা এবং অবদান অনেক।

৮. আপনি যদি শত্রুর সঙ্গে শান্তি স্থাপন করতে চান তাহলে তার সঙ্গে কাজ করুন। এতে সে আপনার পার্টনার হয়ে যাবে।

৯. আমি মানুষকে মুক্তিদাতা কোনো মহামানব নই। কিন্তু আমি হলাম এমন একজন সাধারণ মানুষ যে অসাধারণ সব পরিস্থিতিতে একজন নেতা হয়ে উঠেছে।

১০. অতীতকে ভুলে যান। সূত্র: হিন্দুস্তান টাইমস

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here