চলতি বছর সারা দেশের ৫৫টি কলেজ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়া সবাই ফেল করেছে। অন্যদিকে ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

জানা গেছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ডে শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৩৫টি। এরমধ্যে ঢাকা বোর্ডে ৬, রাজশাহী বোর্ডে ৬, কুমিল্লায় ২, যশোরে ৪, চট্টগ্রামে একটি, বরিশালে ২, সিলেটে ২ ও দিনাজপুর বোর্ডে ১২টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া মাদ্রাসা বোর্ডের ১৩টি ও কারিগরি বোর্ডে ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ৩৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া যশোর বোর্ডে ৬, রাজশাহী বোর্ডে ১৯, কুমিল্লা বোর্ডে ১৪, চট্টগ্রাম বোর্ডে ৫, বরিশাল বোর্ডে ৫, সিলেট বোর্ডে ১০ ও দিনাজপুর বোর্ডে ১৪টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

মাদ্রাসা বোর্ডে ২৮৮টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। আর কারিগরি বোর্ডে কোনো শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠান নেই।

এবার গত বছরের তুলনায় শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ১৩২টি কমেছে। শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও ১৭টি কমেছে। গত বছর ৭২টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি ও ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল।

আজ দেশের ১০টি শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই ফল প্রকাশ করেন। এবার এই পরীক্ষায় মোট পাসের হার ৬৬.৬৪ শতাংশ।

এবার মোট ৮ হাজার ৯৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here