দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাইকে আরও আট বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। সরকারি তহবিল ক্ষতিগ্রস্ত করা এবং ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে পার্কের অপরাধ প্রমাণিত হওয়ায় শুক্রবার তার বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়।

সিওল সেন্ট্রাল কোর্টের শুনানিতে বলা হয়, পৃথক দুর্নীতি মামলার অভিযোগে অভিযুক্ত হওয়ায় এর আগেই ২৪ বছরের কারাদণ্ড দেয়া হয় পার্ককে। ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির দায়ে তার বিরুদ্ধে আনা ১৮টি অভিযোগের মধ্যে ১৬টিতেই তিনি দোষী সাব্যস্ত হয়েছে। বর্তমানে তিনি কারাভোগ করছেন।

এসব মামলায় সাজার পাশাপাশি পার্ককে ১ কোটি ৬০ লাখ ডলার জরিমানাও করা হয়। তবে নিজের বিরুদ্ধে অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন পার্ক। শুনানি এবং আদালতে জিজ্ঞাসাবাদের সময় তার বিরুদ্ধে প্রসিকিউটরদের সঙ্গে অসহযোগিতার অভিযোগ এনেছেন বিচারক।

আদালতের শুনানির সময় উপস্থিত ছিলেন না পার্ক (৬৬)। গত এপ্রিলে ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার এবং বলপ্রয়োগের অভিযোগে নিম্ন আদালতে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

পার্কের বিরুদ্ধে আনা সব মামলায় তার মোট ৩২ বছর সাজা ঘোষণা করা হয়েছে। শুধু পার্কই নয় এর আগেও দক্ষিণ কোরিয়ার আর দুজন প্রেসিডেন্ট দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি হয়েছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here