সৌদি আরবের প্রথম রোবট নিয়ন্ত্রিত ফার্মেসি উদ্বোধন করা হয়েছে দেশটির তাবুক অঞ্চলে। তাবুকের গভর্নর প্রিন্স ফাহদ বিন সুলতান বৃহস্পতিবার এই ফার্মেসি উদ্বোধন করেন। ফার্মেসিটির ওষুধ বিন্যাস পদ্ধতি পুরোপুরি রোবট দ্বারা নিয়ন্ত্রণ করা হবে।

‘স্মার্ট ফার্মেসি’ হিসেবে অভিহিত করা প্রতিষ্ঠানটিতে একসাথে ২০ হাজার প্যাকেট নানা ধরনের ওষুধ রাখা যাবে এবং প্রতি ঘণ্টায় ১৫০০ প্যাকেট ওষুধ ক্রেতাদেরকে সরবরাহ করা যাবে। ঘণ্টায় ২৪০টি প্রেসক্রিপশন অনুযায়ী প্রয়োজনীয় পথ্য সরবরাহ হবে এখান থেকে।

আশা করা হচ্ছে এই পদ্ধতির কারণে রোগী এবং ফার্মাসিস্টদের সময় কয়েকগুণ বাঁচবে। ফার্মেসিটির ৬টি শাখা রয়েছে। এর মধ্যে একটিতে শুধু প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা দেয়া হয়। উদ্বোধন শেষে প্রিন্স ফাহদ তাবুকের স্বাস্থ্য বিভাগ এবং সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সাম্প্রতিক সময়ে রোবটের ব্যবহারের ওপর জোর দিচ্ছে সৌদি আরব। গত বছর সোফিয়া নামে একটি রোবটকে বিশ্বের প্রথম দেশ হিসেবে নাগরিকত্ব প্রদান করে দেশটি। বর্তমানে অনুন্নত বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিকদের ওপর নির্ভরশীল সৌদি আরব ধীরে ধীরে যে শ্রমের জন্য রোবটের প্রতি ঝুঁকছে তার আভাস সর্বশেষ এই উদ্যোগের দ্বারা পাওয়া যাচ্ছে। সূত্র: আরব নিউজ

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here