আগামী ২৫ থেকে ৩০ জুলাই এই ৫ দিন দেশে ইন্টারনেটের গতি কিছুটা ধীর হবে। ওই সময়ে দেশের প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ মেরামত কাজ চলায় ইন্টারনেটের গতি সাময়িক সময়ের জন্য ওঠা-নামা করবে।

অবশ্য ব্যবহারকারীদের ভোগান্তি কমাতে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা অব্যাহত রাখার বিকল্প ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

বিএসসিসিএলের এমডি মশিউর রহমান বলেছেন, আগামী ২৫ থেকে ৩০ জুলাই সিঙ্গাপুরে প্রথম সাবমেরিন কেবলের রিপিটার স্থাপন ও অন্যান্য মেরামত কাজ চলবে। তবে দ্বিতীয় সাবমেরিন কেবল ও আইটিসি থাকায় এ সময়ে ইন্টারনেট গতিতে সমস্যা তেমন হবে না।

বিটিসিএল জানিয়েছে, বিকল্প ব্যবস্থা থাকায় আন্তর্জাতিক ভয়েস এবং ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না। পূর্ব অভিজ্ঞতা থেকে কোম্পানিটি বলছে, এর আগেও যেহেতু সাবমেরিন ক্যাবলের কাজের সময় ইন্টারনেট ধীর গতির হয়েছিল, তাই এবারও হতে পারে। এজন্য প্রতিষ্ঠানটি গ্রাহকদের কাছে আগেই দুঃখ প্রকাশ করেছে।

২০০৫ সালে সাবমেরিন ক্যাবলটির সঙ্গে যুক্ত হয় বাংলাদেশ। প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ থেকে বর্তমানে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ পাওয়া যায়। ২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় চালু হয় বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here