বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) অধীনেই আসন্ন নির্বাচনগুলো অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বৃহস্পতিবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে সাংবাদিকদের কাছে তার দেশের এই আশাবাদের কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র আশা করে- বর্তমান নির্বাচন কমিশনের অধীনেই আসন্ন নির্বাচনগুলো অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে এবং আসন্ন তিন সিটি নির্বাচনে সবার জন্য সমান সুযোগ যাতে থাকে তা নিশ্চিত করা হবে।

গত ২৮ জুন এক অনুষ্ঠানে অংশ নিয়ে বার্নিকাট বলেন, গাজীপুর সিটি নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। সে সময় তার ওই বক্তব্যের সমালোচনা করেন আওয়ামী লীগ নেতারা।

বার্নিকাট বলেন, সমালোচনা হচ্ছে গণতন্ত্রের সৌন্দর্য। সমালোচনা মত প্রকাশের অংশ। আর গাজীপুর সিটি নির্বাচনে অনিয়ম নিয়ে যে বক্তব্য তিনি দিয়েছেন সেটা তার সরকারের দৃষ্টিভঙ্গি, রাষ্ট্রদূত হিসেবে তার নিজস্ব বক্তব্য নয়।

এর আগে মার্কিন রাষ্ট্রদূত প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা সঙ্গে বৈঠক করেন। বৈঠক প্রসঙ্গে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ জানান, মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট সিইসির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করতে এসেছিলেন। তিনি তিন সিটি করপোরেশন নির্বাচনের প্রস্তুতির বিষয়ে জানতে চেয়েছিলেন। বৈঠকে সিইসি তাকে জানান, তিন সিটি করপোরেশনেই এখন পর্যন্ত পরিস্থিতি ভালো আছে।

এছাড়া সম্প্রতি অনুষ্ঠিত খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে যেসব অনিয়মের অভিযোগ উঠেছিল সেসব বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে সেটাও জানতে চেয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত। জবাবে সিইসি জানিয়েছেন, অভিযোগগুলোর বিষয়ে তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, রাজশাহী, বরিশাল ও সিলেট- এই তিন সিটি করপোরেশনে আগামী ৩০ জুলাই ভোট হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here