আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের যাত্রা ভোগান্তি কমাতে এ বছর ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা রাখা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক।

বৃহস্পতিবার (২৬ জুলাই) রেল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী জানান, ঈদুল আজহা সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির কার্যক্রম শুরু হচ্ছে আগামী ৮ আগস্ট থেকে। ওই দিন মিলবে ১৭ আগস্টের টিকিট। আর ফিরতি টিকিট বিক্রি কার্যক্রম শুরু হবে ১৫ আগস্ট থেকে।

জানা গেছে, ঈদ উপলক্ষে যে ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে তার মধ্যে রয়েছে- দেওয়ানগঞ্জ স্পেশাল: ঢাকা-দেওয়ানগঞ্জ- ঢাকা (ঈদের পূর্বে ১৮,১৯,২০,২১ আগস্ট ৪ দিন এবং পরে ২৩ আগস্ট হতে ২৯ আগস্ট ৭ দিন চলবে)।

চাঁদপুর স্পেশাল ১: চট্রগ্রাম-চাঁদপুর-চট্রগ্রাম (ঈদের পূর্বে ১৮,১৯,২০,২১ আগস্ট ৪ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট ৭ দিন চলবে)।

চাঁদপুর স্পেশাল ২: চট্রগ্রাম-চাঁদপুর-চট্রগ্রাম (ঈদের পূর্বে ১৮,১৯,২০,২১ আগস্ট ৪ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট ৭ দিন চলবে।

রাজশাহী স্পেশাল: রাজশাহী-ঢাকা-রাজশাহী (ঈদের পূর্বে ১৮,১৯,২০ আগস্ট ৩ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট থেকে ৩০ আগস্ট ৭ দিন চলাচল করবে)।

দিনাজপুর স্পেশাল: দিনাজপুর-ঢাকা-দিনাজপুর (ঈদের পূর্বে ১৮,১৯,২০ আগস্ট ৩ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৭ দিন চলাচল করবে)

লালমনি স্পেশাল: ঢাকা-লালমনিহাট-ঢাকা (ঈদের পূর্বে ১৮,১৯,২০,২১ আগস্ট ৪ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট ৭ দিন চলাচল করবে)

খুলনা এক্সপ্রেস: খুলনা-ঢাকা-খুলনা (ঈদের পূর্বে ২১ আগস্ট ১ দিন চলবে)

সোলাকিয়া স্পেশাল-১: ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার ঈদের দিন চলাচল করবে

সোলাকিয়া স্পেশাল-২: ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ ঈদের দিন চলাচল করবে।

এদিকে পবিত্র ঈদুল আজহার ৫ দিন পূর্বে ১৮ আগস্ট থেকে ঈদের পূর্ব দিন পর্যন্ত সকল আন্ত:নগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।

এছাড়া সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিবারের মতো এবারো দশ দিন আগে থেকে শুরু হবে ট্রেনের আগাম টিকিট বিক্রি। ঈদের অগ্রিম টিকিট ৮ আগস্ট থেকে দেয়া হবে। ওই দিন দেয়া হবে ১৭ আগস্টের টিকিট। ৯ আগস্ট বিক্রি হবে ১৮ আগস্টের টিকিট। এভাবে ১০, ১১ ও ১২ আগস্ট পর্যায়ক্রমে টিকিট মিলবে ১৯, ২০ এবং ২১ আগস্টের টিকিট। এই দিনগুলোতে ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮ টা থেকে টিকিট বিক্রি শুরু হবে।

একইভাবে ১৫ আগস্ট থেকে শুরু হবে ঈদ ফেরত যাত্রীদের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। ঈদ ফেরত অগ্রিম টিকিট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে। ফিরতি টিকিট ১৫ আগস্টে পাওয়ায়া যাবে ২৪ আগস্টের টিকিট। একইভাবে ১৬, ১৭, ১৮ ও ১৯ আগস্ট যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭, ২৮ আগস্টের টিকিট।

সংবাদ সম্মেলনে রেলওয়ে মহাপরিচালক আমজাদ হোসেনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে সরকার এবার কোরবানির ঈদের ছুটি রেখেছে ২১ থেকে ২৩ আগস্ট। অর্থাৎ, ১২ অগাস্ট জিলহজ মাসের চাঁদ উঠলে ২২ অগাস্ট বাংলাদেশের মুসলিম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা উদযাপন করবেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here