বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ১১৭ বছর বয়সে জাপানে মারা গেছেন। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ও বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারা গেছেন।

মিয়াকো চিইয়ো নামের জাপানিজ ওই ব্যক্তি ১৯০১ সালের ২২ মে জন্মগ্রহণ করেন। খবর সিএনএন।

এর আগে ২০১৫ সালের এপ্রিলে জাপানের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে মিসাও ওকাওয়া ১১৭ বছর বয়সে মারা যান। এরপরই চিইয়ো জাপান ও বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির তালিকায় নাম তোলেন।

গিনিস ওয়ার্ল্ড রেকর্ডস চিইয়োকে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ও সবচেয়ে বয়স্ক নারী হিসেবে স্বীকৃতি দেয়ার পরই তিনি মৃত্যুবরণ করলেন।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ১১৭ বছর বয়সী ওই নারীকে ধৈর্যশীল, দয়ালু ও গল্পবাজ ‘দেবী’ হিসেবে বর্ণনা করেছে। তিনি জাপানি খাবার যেমন সুশি এবং ইল মাছ খেতে পছন্দ করতেন। চিইয়ো ক্যালিওগ্রাফি করতেও ভালোবাসতেন।

এদিকে গিনেস বুক এখনও তার উত্তরসূরি সবচেয়ে বয়স্ক নারীর নাম ঘোষণা করেনি। তবে বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষও জাপানি নাগরিক। মাসাজো নোনাকা নামের ওই ব্যক্তি গেল ২৫ জুলাই ১১৩ বছরে পা দিয়েছেন।

জাপানে ঐতিহাসিকভাবে জন্মহার খুবই কম। দেশটিতে ৬৫ বছর বয়সের মানুষের সংখ্যাই বেশি। তাই দেশটিকে ‘সুপার-অ্যাজড’ জাতি বলা হয়।

উল্লেখ্য, জাপানের স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত দেশটিতে ১০০ বছরের বেশি ৬৯ হাজার ব্যক্তি রয়েছে। তাদের মধ্যে নয় হাজার পুরুষ এবং ৬০ হাজার নারী।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here