১৯৯৮ সালের পর দ্বিতীয়বারের মত ফিফা বিশ্বকাপের শিরোপা জিতলো ফ্রান্স। আর চ্যাম্পিয়ন হয়ে ফিফা র‌্যাংকিয়ের শীর্ষ স্থানটাও দখল করলো ফরাসিরা। এছাড়া প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনালে উঠে সবাইকে চমকে দিলো ক্রোয়েশিয়া। আর ফাইনালে উঠার সুবাধে র‌্যাংকিয়েও বড় পরিবর্তন আসলো ক্রোয়াটদের। র‌্যাংকিয়ে ২০ নম্বর থেকে এক লাফে ৪ নম্বরে উঠলো এবারের রানার্সআপরা। আর যথারীতি বাংলাদেশের অপরিবর্তনীয় অবস্থান ১৯৪ নম্বরে।

পয়েন্টের হিসেবে ১৫০ পয়েন্ট যোগ হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের। বর্তমান তাদের পয়েন্ট সংখ্যা ১৭২৬। ফ্রান্সের চেয়ে ৩ পয়েন্ট কম নিয়ে র‌্যাংকিয়ের দুই নম্বরে আছে বেলজিয়াম। আর কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া ব্রাজিল একধাপ নেমে গিয়েছে তিন নম্বরে। নয় ধাপ এগিয়ে উরুগুয়ের অবস্থান পাঁচ নম্বরে। আর বিশ্বকাপে চতুর্থ হওয়া ইংল্যান্ডের অবস্থান ছয় নম্বরে।শীর্ষ দশের সপ্তম, অষ্টম, নবম এবং দশম অবস্থানে আছে যথাক্রমে পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্ক।

২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবারের আসরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে। যার কারণে র‌্যাংকিয়েও পিছিয়েছে ১৪ ধাপ। বর্তমান তাদের অবস্থান ১৫ নম্বরে। অপরদিকে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাও পিছিয়েছে দুই ধাপ। র‌্যাংকিয়ে তাদের অবস্থান ১১তম।

ফিফা র‍্যাংকিংয়ের বর্তমান শীর্ষ দশ-

১. ফ্রান্স – ১৭২৬ পয়েন্ট

২. বেলজিয়াম – ১৭২৩ পয়েন্ট

৩. ব্রাজিল – ১৬৫৭ পয়েন্ট

৪. ক্রোয়েশিয়া – ১৬৪৩ পয়েন্ট

৫. উরুগুয়ে – ১৬২৭ পয়েন্ট

৬. ইংল্যান্ড – ১৬১৫ পয়েন্ট

৭. পর্তুগাল – ১৫৯৯ পয়েন্ট

৮. সুইজারল্যান্ড – ১৫৯৭ পয়েন্ট

৯. স্পেন – ১৫৮০ পয়েন্ট

১০. ডেনমার্ক – ১৫৮০ পয়েন্ট

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here