তিন বছর আগে কেরালায় ভুটানের কাছে ০-৩ গোলে হারটা এতদিন বাংলাদেশ ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় দুঃস্বপ্ন ছিল। সেই হারের বদলা মঙ্গলবার নিজেদের মাঠে নিয়েছে বাংলাদেশ ফুটবল দল। প্রতিশোধের মিশনে ২-০ গোলে ভুটানকে হারিয়ে যাত্র শুরু করেছে লাল সবুজের দল।

সদ্যই শেষ হওয়া এশিয়ান গেমসে কাতারের বিপক্ষে জয়ের পর থেকে ‘আইসিইউ’তে থাকা বাংলাদেশ পুরুষ ফুটবল জাগতে শুরু করে। সেই রেশটা কয়েকদিন আগেই টের পাওয়া গিয়েছিল নীলফামারীতে শ্রীলঙ্কার বিপক্ষে লাল-সবুজের একমাত্র প্রস্তুতি ম্যাচে। যদিও দুর্দান্ত খেলে ঐ ম্যাচে হেরেছিল জেমি ডের শিষ্যরা। কিন্তু সাফ চ্যাম্পিয়নশিপে ভাল করার মানসিক শক্তি ঠিকই সঞ্চয় করেছিল জামাল ভুঁইয়ারা। বলতে গেলে সেটা দিয়ে মঙ্গলবার ঘরের মাঠে ‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত সাফের শুরুটা জয়ে রাঙল বাংলাদেশ। এ টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিকরা ২-০ গোলে ভুটানকে হারিয়ে দিয়েছে।

প্রায় দুই বছর আগে এই ভুটানের কাছেই এশিয়ান কাপের প্রাক বাছাইয়ে হেরে একেবারে তলানিতে চলে গিয়েছিল বাংলাদেশের ফুটবল। বলতে গেলে মঙ্গলবার চেনা প্রতিপক্ষের বিপক্ষে জিতে কিছুটা হলেও সেই কষ্ট লাঘব করল লাল-সবুজ প্রতিনিধিরা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে সাফ ফুটবলের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে নেমেই গোলের দেথা পায় বাংলাদেশ। তৃতীয় মিনিটে ওয়ালি ফয়সালের কর্ণার নেয়ার মুহূর্তে বক্সের মধ্যে আতিকুর রহমান ফাহাদকে ফাউল করে বসেন ভুটানের এক ডিফেন্ডার। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। সেই সুবাদে পেনাল্টি পেয়ে যায় স্বাগতিকরা।  সে সময় এগিয়ে যাওয়ার সহজ সুযোগটি কোনভাবেই হাতছাড়া করেননি তপু বর্মণ।  স্পট কিকে গোলে করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন তিনি। এরপর ম্যাচে ফিরতে জোর চেষ্টা চালায় ভুটান। বাংলাদেশও কম যায়নি। কিন্তু বিরতির আগে আর কোন দলই পায়নি জালের দেখা। তাই এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে জেমি ডের শিষ্যরা।

বিরতি থেকে ফিরে আবারও আক্রমণাত্বক ফুটবল খেলে বাংলাদেশ। এর সুফলও দ্রুতই পেয়ে যায় স্বাগতিকরা। কেননা ৪৭তম মিনিটেই বাংলাদেশের ব্যবধান বাড়ানোর গোল করে বঙ্গবন্ধু স্টেডিয়ামের দর্শকদের আনন্দের মাত্রা বাড়িয়ে দেন মাহবুবুর রহমান সুফিল। সে সময়  ডান দিক থেকে ভেসে আসে দুর্দান্ত একটি ক্রস দারুণ ভলিতে ভুটানের জালে জড়িয়ে দেন উঠতি এ ফরোয়ার্ড। তাতে জয়ের গন্ধ পেতে থাকে জেমি ডের শিষ্যরা। এরপর আর কোন দল নির্ধারিত সমায়ের মধ্যে জালের দেখা না পেলে ২-০ গোলে জিতে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here