সদ্য সমাপ্ত উইন্ডিজ সফরে বাংলাদেশ দলের নিয়মিত ওপেনার তামিম ইকবালের সাথে জুটি গড়েছিলেন লিটন কুমার দাস। সেবার টেস্ট আর টি-টোয়েন্টি সিরিজে সুযোগ পেলেও একদিনের ক্রিকেটে তামিমের সাথে ইনিংসের গোড়াপত্তন করতে পারেননি তিনি। এবার সামনে এশিয়া কাপ। সেখানে একপ্রকার নিশ্চিতই লিটনের ওপেনিং পজিশনটা। সেই সুযোগটা এবার আর হেলাই হারাতে চান না লিটন। এই টুর্নামেন্ট দিয়েই তিন বিভাগে থিতু হতে চান তামিমের পার্টনার হিসাবে।

ক্রিকেটের তিন সংস্করণেই বাংলাদেশ দলে ওপেনিংয়ে আস্থার নাম তামিম ইকবাল। লাল-সবুজের জার্সি গায়ে একপ্রান্ত আগলে রেখে খেলে যান তিনি, বিপত্তিটা তার যোগ্য সঙ্গী নিয়ে। শেষ দশ-বারো বছরে তামিমের পার্টনার খুঁজতে কম বেগ পেতে হচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। তবুও মিলছে না আশ্বস্ত হওয়ার মত কোন খবর।

ওপেনিং তামিমের পার্টনার হিসাবে দীর্ঘ সময় দেখা গেছে ইমরুল কায়েসকে। গত দুই বছরেতো ওপেনিংয়ে ইমরুলের সাথে এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, এবং সৌম্য সরকারদের সুযোগ দিয়ে দেখা হয়েছে। কেউই নিজেকে স্থায়ী করতে পারেননি তামিমের যোগ্য হিসাবে। তবে উইন্ডিজ সফরে কিছুটা সাবলীল ছিলেন লিটন কুমার দাস। সেই লিটনকেই এবার এশিয়া কাপে তামিমের যোগ্য সঙ্গী হিসাবে ভাবছে টিম ম্যানেজমেন্ট।

আর কিছুদিন বাদেই শুরু হবে এশিয়া শ্রেষ্ঠত্বের লড়াই। আসন্ন সেই এশিয়া কাপের জন্য গত ২৭ তারিখ থেকেই ক্রিকেটাররা শুরু করে দিয়েছে কন্ডিশনিং ক্যাম্প। এই ক্যম্পের মাঝেই প্রাথমিক দলের ৩১ সদস্য থেকে কমিয়ে ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই দল নিয়েই এখন চলছে শেষমুহুর্তের অনুশীলন। সেইখানেই আজ (বুধবার) সংবাদমাধ্যমের মুখোমুখি হন দলের ওপেনার লিটন কুমার দাস।

লিটন বলেন, ‘এটি একটি ভালো সুযোগ। অনেক দিন ওয়ানডে দলের বাইরে আছি। যদি সুযোগ পাই অবশ্যই ভালো করার চেষ্টা করব।’ সেই ভালোটি কেমন—লিটনের ব্যাখ্যাটা যথারীতি তির্যক, ‘এখন পারফর্ম করার চেয়ে তো ভালো কিছু নেই। আপনারা রান চান, আমিও রান চাই।’

প্রায় তিন বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার। এখনো দলে থিতু হতে পারেননি লিটন। প্রতিভাবান ব্যাটসম্যান, কিন্তু সম্ভাবনার ডালপালা ছড়ায়নি প্রত্যাশা অনুযায়ী। দলে নিয়মিত হওয়ার চ্যালেঞ্জটা উতরে যাওয়ার লক্ষ্য লিটনের, ‘একটি বড় টুর্নামেন্টে যাচ্ছি। আর যদি ওপেনিংয়ে খেলি এখানে ভালো করাটা অবশ্যই অনেক বড় চ্যালেঞ্জিং। চেষ্টা করব নিজের শতভাগ দেওয়ার। সে অনুযায়ী অনুশীলন করছি। ব্যাটিংয়ের কাজও চলছে। দেখা যাক কী করা যায়।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here