বিদ্যুৎ ও জ্বালানি খাতের মহাপরিকল্পনা বাস্তবায়নের জন্য অর্থের ঘাটতি রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার বিদ্যুৎ ভবনে দুই দিনব্যাপী বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এসময় প্রতিমন্ত্রী বলেন, মহাপরিকল্পনার ঘাটতি পূরণের জন্য প্রায় ৮০ বিলিয়ন ডলার দরকার। আগামীকাল বৃহস্পতিবার( ০৬ সেপ্টেম্বর) বিদ্যুৎ সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় নসরুল হামিদ বলেন, ‘আমরা যে গতিতে চলতে চাই তাতে প্রচুর অর্থের দরকার। ৮০ বিলিয়ন ডলার অর্থের প্রয়োজন। সারা বাংলাদেশের আনাচে কানাচে যদি ট্রান্সমিশন লাইন পৌঁছে দেয়া হয় অনেক জমি জমা অধিগ্রহণ করতে হবে। এর জন্যে প্রচুর অর্থ দরকার।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের মেলায় বিদ্যুৎ বিভাগের আওতাধীন ৩৫টি এবং জ্বালানি বিভাগের আওতায় ২৬টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এছাড়া বেসরকারি পর্যায়ে থেকে ৭০টির বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছেন। এছাড়া দেশের মোট ১৯টি বিশ্ববিদ্যালয় থেকে ৮৫৬৩ জন শিক্ষার্থী গবেষণা ও উদ্ভাবনীমূলক ইভেন্টে অংশ নিয়েছে।

প্রাথমিক পর্যায়ে ২৯২টি উদ্ভাবনী প্রকল্প পাওয়া যায়। এরমধ্যে ১০টি প্রকল্পকে নির্বাচন করা হয়। নির্বাচিত ১০টি প্রকল্প থেকে চূড়ান্তভাবে ৩টি প্রকল্পকে সেরা প্রকল্প নির্বাচন করা হবে।

আগামীকাল সকাল ১০টায় বসুন্ধরা আর্ন্তজাতিক কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেলার উদ্বোধন করবেন। তিনদিনব্যাপী এই মেলায় মোট ৪টি সেমিনার আয়োজন করা হয়েছে। বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা এসব সেমিনারে অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে বিদ্যুৎ সচিব ও জ্বালানি সচিব উপস্থিত ছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here