১৪তম এশিয়া কাপ ক্রিকেট আসর বসতে যাচ্ছে আরব আমিরাতে। এর আগে ২০১২, ২০১৪ ও ২০১৬ সালে বাংলাদেশে হয় এশিয়া কাপের টানা তিনটি আসর। একাধিকবার সফলভাবে এশিয়া কাপের আয়োজন করে সাড়া ফেলেছিল বাংলাদেশ। এবার ভারত-পাকিস্তান দ্বন্দ্বে আয়োজক হওয়ার সুযোগ পেয়েছে আমিরাত। তবে, এই আসরে একই গ্রুপে লড়তে হবে ভারত-পাকিস্তানকে। তাদের সঙ্গী হয়েছে হংকং। আর নিজেদের মাটিতে এশিয়া কাপে অংশ নেওয়ার সুযোগ হারালো আরব আমিরাত।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান পড়েছে গ্রুপ ‘বি’ তে। অন্য গ্রুপে থাকছে ভারত, পাকিস্তান এবং হংকং। এশিয়া কাপের বাছাইপর্ব পেরিয়ে আসতে হলো তাদের। তাতে মালয়েশিয়ার কুয়ালালামপুরে ফাইনালে আরব আমিরাতকে হারাতে হয়েছে। আমিরাতকে ৩ বল হাতে রেখে ৮ উইকেটের ব্যবধানে হারিয়ে (ডাকওয়ার্থ লুইস মেথড) ভারত-পাকিস্তানের সঙ্গী হলো হংকং।

আগে ব্যাট করে আরব আমিরাত ২৪ ওভারে ৯ উইকেট হারিয়ে করে ১৭৬ রান (ম্যাচ নেমে এসেছিল ২৪ ওভারে)। জবাবে, ২৩.৩ ওভারে ৮ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে হংকং। আমিরাতের ওপেনার আশফাক আহমেদ ৫১ বলে ৯টি চার আর ৬টি ছক্কায় করেন ৭৯ রান। দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান করেন সাইমান আনোয়ার। হংকংয়ের হয়ে ৫ ওভারে ২৮ রান দিয়ে ৫টি উইকেট তুলে নেন আইজাজ খান। তিনটি উইকেট পান নাদিম আহমেদ। ২৪ ওভারে ১৭৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে হংকংয়ের ওপেনার নিজাকাত খান (৩৮) এবং অধিনায়ক আনশুমান রাত (২৮) ৬৪ রান তোলেন। কার্টার ৩৩, এহসান খান ২৯, আইজাজ খান ১০, ম্যাকেচিন ১৪, তানভীর আফজাল ১৫ রান করেন। আমিরাতের মোহাম্মদ নাভীদ দুটি উইকেট পান।

এবারের এশিয়া কাপে প্রতিটি দল গ্রুপে একে অন্যের মুখোমুখি হবে। শীর্ষ দুই দল ২৮ সেপ্টেম্বর দুবাইয়ে খেলবে ফাইনালে। সবকটি খেলা হবে আবুধাবি ও দুবাইয়ে। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে এশিয়া কাপের সময়সূচি। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে দুবাইতে শুরু হচ্ছে এশিয়া কাপের এবারের আসর। দুবাইয়ে উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। বাংলাদেশের গ্রুপে অন্য দলটি আফগানিস্তান।

এবারের এশিয়া কাপে কিছুটা পরিবর্তন এসেছে। প্রতিবারই ওয়ানডে ফরম্যাটে খেলা হয়। তবে, গতবার টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সেই আসর হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। সর্বশেষ ২০১৬ সালে টি-টোয়েন্টির পর এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে ফরম্যাটে। এবারো ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here