সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের সামরিক আগ্রাসনের কারণে দুর্ভিক্ষের কবলে পড়েছে ইয়েমেনের জনগণ এবং কোনো কোনো প্রদেশের লোকজন জীবন বাঁচানোর জন্য গাছের পাতা খাচ্ছে। এসব মানুষের সামনে স্বাভাবিক কোনো খাবার নেই।

মার্কিন সংবাদ সংস্থা এসোসিয়েটেড প্রেস বা এপি এক প্রতিবেদনে জানিয়েছে, আর্থিক অনটন চরম আকার ধারণ করায় ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাজ্জাহ প্রদেশের আসলাম এলাকার অনেকে এক ধরনের গাছের পাতা খেয়ে বেঁচে থাকার চেষ্টা করছে। স্থানীয়ভাবে এ গাছকে আরবিতে হালাস বলা হয় যার ইংরেজি নাম ওয়াক্স লিফ।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, মায়েরা এই হালাস গাছের পাতা তুলে টক জিনিসের ভেতরে দিয়ে সিদ্ধ করে পরিবারের অন্য সদস্যদের মুখে তুলে দিচ্ছেন ক্ষুধা নিবারণের জন্য। স্থানীয় স্বাস্থ্য বিভাগের তথ্যমতে- আসলাম এলাকায় সবচেয়ে বেশি অপুষ্টিতে ভোগা শিশু রয়েছে। শুধু জানুয়ারি মাসেই সেখানে ৩৮৪টি শিশুর চিকিৎসা দেয়া হয়েছে এবং পরবর্তী ছয় মাসে চরম অপুষ্টিতে ভোগা এক হাজার ৩১৯টি শিশুকে চিকিৎসা দেয়া হয়।

ভ্রাম্যমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের ক্লিনিক কর্মী সালেহ আল-ফাকিহ বলেন, ইয়েমেনের আসলাম হচ্ছে আরেকটি সোমালিয়া যেখানে দুর্ভিক্ষের কবলে পড়েছে অজস্র মানুষ।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here