আন্তর্জাতিক ক্রি‌কেট থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার একমাস অতিক্রম না হতেই বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) থেকে সুখবর পেলেন বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপারস্টার মোহাম্মদ আশরাফুল।

সুখবরটি হলো বাংলাদেশ ‘এ’ দলে জায়গা পেয়েছেন তিনি। আগামী ১৮-২১ সেপ্টেম্বর খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জাতীয় দল থেকে বাদ পড়া অর্থাৎ ‘এ’ দল ও বিসিবি এইচপি (হাই পারফরম্যান্স) টিমে থাকা ক্রি‌কেটারদের অংশগ্রহণে চারদিনের একটি ম্যাচ মাঠে গড়াবে। সেখানেই ‘এ’ দলের হয়ে মাঠে নামবেন সাবেক এই টাইগার দলপতি।

চারদিনের এই ম্যাচে ক্রি‌কেটাররা ‘বিসিবি লাল’ ও ‘বিসিবি সাদা’ নামে খেলবেন।

এইচপি দলের বাইরে থাকা এই ক্রিকেটারদের তালিকায় আশরাফুল ছাড়াও রয়েছেন- তাসকিন আহমেদ, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মার্শাল আইয়ুব, আল আমিন, নুরুল হাসান সোহান।

উল্লেখ্য, ২০১৩ সালের জুন মাসে এর আগের বিপিএল আসরে ম্যাচ ও স্পট ফিক্সিংয়ে জড়িত থাকায় প্রথম নিষিদ্ধ করা হয় আশরাফুলকে। পাশাপাশি আইসিসির দুর্নীতি ও অপরাধ দমন ইউনিট (আকসু) ও বিসিবি এই অভিযোগ নিয়ে তদন্ত করে। ২০১৪ সালের জানুয়ারিতে আকসুর পাওয়া তদন্তের ফলাফলের ভিত্তিতে শুনানি শুরু করে বিসিবির বিশেষ ট্রাইবুন্যাল। ওই বছর জুন মাসে আশরাফুলকে ৮ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়।

এরপরের মাসে আশরাফুল তার নিষেধাজ্ঞার বিপক্ষে আপিল আবেদন করেন। সেই আপিলের শুনানি শেষে আশরাফুলের নিষেধাজ্ঞা কমিয়ে ৫ বছর করা হয়। এর মধ্যে প্রথম তিন বছর তিনি সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিলেন এবং পরের দুই বছর নিষিদ্ধ ছিলেন ফ্রাঞ্চাজি ক্রিকেট ও বিসিবির সব দল থেকে।

তার শাস্তি শুরু হয় ২০১৩ সালের ১৩ আগস্ট। চলতি বছরের ১৩ আগস্ট শেষ হয় তার পাঁচ বছরের নিষেধাজ্ঞা। আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে এখন তার আর কোনো বাধা নেই।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here