বাজার থেকে একসঙ্গে অনেক কাঁচামরিচ কিনে এনেছেন। ধুয়ে ভালোভাবে সংরক্ষণের জন্য ফ্রিজে ঢুকিয়ে রাখলেও খাবারে স্বাদ বাড়ানো এ উপাদান খুব দ্রুতই নষ্ট হয়ে যায়। বিশেষ করে শুকিয়ে যায়। ফ্রিজে রাখলে সাময়িক তাজা থাকলেও একটা নির্দিষ্ট সময়ের পর তা শুকিয়েই যায়। তবে দীর্ঘদিন কাঁচামরিচ টাটকা থাকবে যদি কিছু উপায় অবলম্বন করেন—

কোনোভাবেই বাতাস প্রবেশ করতে পারে না, এমন পাত্রে রাখতে পারেন কাঁচামরিচ। তবে এয়ারটাইট পাত্রে রাখার আগে এর নিচে পাতলা নরম কাপড় বিছিয়ে দিন। এবার মরিচের বোঁটা ছাড়িয়ে রেখে দিন সে পাত্রে। এ উপায়ে কাঁচামরিচ সহজে পচে না। এবার মুখ বন্ধ পাত্রটি অন্য আরেকটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘদিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এভাবে রেখে যেতে পারেন।

অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়েও রাখতে পারেন কাঁচামরিচ। মরিচের বোঁটা ছাড়িয়ে ফয়েল পেপারে রেখে ভালোভাবে মুড়ে দিন দুই প্রান্ত। এভাবে ফয়েল পেপারসহ রেখে দিন ফ্রিজে। ৫ ঘণ্টা রাখার পর ফ্রিজ থেকে বের করে বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে আবারো ফ্রিজে রাখুন। এ উপায়ে এক সপ্তাহেরও বেশি সময় কাঁচামরিচ তাজা থাকবে।

এয়ারটাইট বাক্স ঝামেলা মনে হয় যাদের, তারা ব্যবহার করতে পারেন চেইন লাগানো ভেজিটেবল ব্যাগ। সেক্ষেত্রে মরিচের বোঁটা ছিঁড়ে ব্যাগের ভেতর রেখে দিন। এবার এ ব্যাগ ফ্রিজে রাখুন।

কাঁচামরিচ খুব সহজেই পচনশীল। তাই মরিচ সংরক্ষণের ক্ষেত্রে যে উপায়ই অবলম্বন করুন না কেন, খেয়াল রাখবেন দিন দশেকের মধ্যেই মরিচ যাতে শেষ হয়ে যায়। অন্যথায় পুনরায় পচে যাবে সেসব।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here