আবার আসছে সেই ম্যাচ। ভারত বনাম পাকিস্তান ক্রিকেট। আগামীকাল বুধবার আরব আমিরশাহিতে এশিয়া কাপ ২০১৮-র গ্রুপ পর্যায়ে মুখোমুখি হচ্ছে দুই দেশ। দুই দলের শেষ সাক্ষাত ঘটেছিল ২০১৭ সালে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে। সেই ম্যাচে জিতে ট্রফি নিয়ে গিয়েছিল পাকিস্তান। শুধু তাই নয় ভেঙে গিয়েছিল আইসিসি টুর্নামেন্টে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জিততে না পারার মিথ।

এশিয়া কাপ শেষবার জিতেছিল ভারত। এবার বিরাট কোহলির অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। পাকিস্তান কিন্তু সর্বশক্তি নিয়েই এসেছে।

বুধবারের সেই জমজমাট লড়াইয়ের আগে একনজরে দেখে নেওয়া যাক এশিয়া কাপের পরিসংখ্যানে দুই দল কে কোথায় দাঁড়িয়ে আছে। এশিয়া কাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হয়েছে ১২বার। এরমধ্যে ভারত জয়ী হয়েছে ৬ বার, পাকিস্তান ৫ বার। একবার বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায়। দুই দলে সাক্ষাতে সবচেয়ে বেশি রান করেছেন বিরাট কোহলি, ৪৫৯। গড়েও তিনিই সবার আগে, ৫৪ দশমিক ৬২।

তবে বুধবারের ম্য়াচের সমীকরণে তিনি নেই। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী মহম্মদ হাফিজ, ৪৩৭। গড়েও তিনি বিরাটের একেবারে গায়ে গায়ে, ৫৪ দশমিক ৬২। বিরাটের মতোই তিনিও এই টুর্নামেন্টে নেই। এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্য়াচে ভারতের পক্ষে সবচেয়ে সফল বোলার পিঠের চোট সারিয়ে সদ্য দলে ফেরা ভূবনেশ্বর কুমার ও ইশান্ত শর্মা। দুজনেই ৭ ম্যাচে ১১টি করে উইকেট নিয়েছেন। তবে ভারত-পাক এশিয়া কাপের ম্যাচে সবচেয়ে সফল বোলার পাক অফস্পিনার সঈদ আজমল। ৯ ম্যাচ থেকে তিনি ২০টি উইকেট নিয়েছেন। তবে তিনি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

ভারত রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, আম্বাতি রায়ডু, মনীশ পাণ্ডে, কেদার যাদব, এমএস ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, শর্দুল ঠাকুর, দীনেশ কার্তিক, খালিদ আহমেদ।

পাকিস্তানসরফরাজ আহমেদ (অধিনায়ক / উইকেটরক্ষক), ফখর জামান, শান মাসুদ, বাবর আজম, হ্যারিস সোহেল, ইমামুল হক, আসিফ আলি, শাদাব খান, মহম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলি, মহম্মদ আমির, শোয়েব মালিক, জুনেইদ খান, উসমান খান, শাহিন আফ্রিদি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here