এশিয়ার কাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে উড়ন্ত সূচনা করে হংকং কিন্তু শেষে সেই ধারা ধরে রাখতে না পারায় ভারতের কাছে ২৬ রানে হারে তারা। বোলারদের সফল কামব্যাকের ফলে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নিতে সক্ষম হয় ভারত। ম্যাচ সেরা হন ভারতের ওপেনার শিখর ধাওয়ান ।

২৮৫ রানের জবাবে শুরুটা শুভ করেন হংকংয়ের দুই ওপেনার নিজাকাত খান ও অংশুমান রাথ। দুর্দান্ত জুটি গড়ে তুলেছিলেন তারা। ভারতীয় বোলারদের ঘাম ঝরিয়ে ছাড়ছিলেন এ ওপেনিং জুটি। তাতে দুরন্ত গতিতে ছুটছিল নবাগত দলটি।

তবে হঠাৎই ছন্দপতন। কুলদ্বীপ যাদবকে উড়িয়ে মারতে গিয়ে ফেরেন রাথ। ফেরার আগে ক্যারিয়ারের সপ্তম হাফসেঞ্চুরি তুলে নেন তিনি। ৯৭ বলে ৪ চারে ৭২ রানের কাঁপন ধরানো ইনিংস খেলে সাজঘরের পথ ধরেন হংকং অধিনায়ক।

সঙ্গী হারিয়ে স্থায়ী হতে পারেননি নিজাকাতও। খলিল আহমেদের এলবিডব্লিউর ফাঁদে পড়ে ফেরেন তিনি। ফেরার আগে ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি হাঁকান এ ওপেনার। ১১৫ বলে ১২ চার ও ১ ছক্কায় ৯২ রান করেন তিনি।

দুর্দান্ত শুরু এনে দিয়েছিলেন নিজাকাত ও রাথ। তবে রেশটা ধরে রাখতে পারেননি ক্রিস্টোফার কার্টার ও বাবর হায়াত। মাত্র ৩ রান করে অভিষিক্ত খলিলের শিকার বনে ফেরেন কার্টার। খানিক বাদেই তার পথ অনুসরণ করেন বাবর। ব্যক্তিগত ১৮ রান করে যুজবেন্দ্র চাহালের চতুর ডেলিভেরির শিকার হন তিনি। শেষদিকে নিয়মিত উইকেটের পতন হলে হংকংয়ের সংগ্রহ দাঁড়ায় ৫০ ওভারে ৮ উইকেটে ২৫৯ রান।

লেগ স্পিনার চেহেল ও বাঁহাতি পেসার খলিল নেন তিনটি করে উইকেট। বাঁহাতি রিস্ট স্পিনার কুলদীপ দুটি।

এরআগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে শিখর ধাওয়ানের সেঞ্চুরি ও আম্বাতি রাইডুর হাফ-সেঞ্চুরিতে হংকংয়ের বিপক্ষে ২৮৫ রান করেছে ভারত।

৪৫ রানের উদ্বোধনী জুটি গড়ার পর অধিনায়ক রোহিত শর্মা আউট হয়ে যান (২৩)। পরে শিখর ধাওয়ান ও আম্বাতি রাইডু দ্বিতীয় উইকেটে জুটি বাঁধেন।

দলীয় ১৬১ রানে রাইডু আউট হন।তিনি করেন ৬০ রান। পরে দলীয় ২৪০ রানে ধাওয়ান আউট হওয়ার পর দ্রুত বেশ কয়েকটি উইকেটের পতন হয় ভারতের। ধাওয়ান ১২০ বল খেলে ১৫টি চার ও দুটি ছক্কার মারে তিনি করেছেন ১২৭ রান।

ব্যাটসম্যানদের মধ্যে দিনেশ কার্তিক (৩৩) ও কেদার যাদব (২৮*) ছাড়া মিডল ও টেল-এন্ডারে কেউ দুই অঙ্ক ছূঁতে পারেননি।

হংকংয়ের বোলারদের মধ্যে কিঞ্চিত শাহ সর্বোচ্চ তিনটি এবং এহসান খান দুটি করে উইকেট নিয়েছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here