সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার প্রধানমন্ত্রীর নিজ কার্যালয়ে দুস্থ সাংবাদিকদের সহায়তা অনুষ্ঠানে তিনি এই ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সংবাদপত্র ও মিডিয়ার স্বাধীনতায় বিশ্বাসী। আমরা ক্ষমতায় এসে কারো মুখ বা গলা চেপে ধরিনি, কারো কথা বলার অধিকারও কেড়ে নিইনি।

শেখ হাসিনা বলেন, আমি সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করে দিয়েছি। এই ফান্ডে আমি কিছু টাকা দিয়েছিলাম। পত্রিকার মালিকরা এই ফান্ডে কোনও টাকা দেননি। মাত্র দুজন টেলিভিশন মালিক ফান্ডে সহায়তা করেন। সেখানে এখন ১৪ কোটি টাকা আছে। আমি আরও ২০ কোটি টাকা দেবো।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের সার্বিক উন্নয়নে আন্তরিকতার সঙ্গে কাজ করে যাওয়ার চেষ্টা করে যাচ্ছি। আমি মনে করি, এটি আমার একটা দায়িত্ব। মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য যা যা করা দরকার আমরা তা করছি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। তাই সব ধরনের অপপ্রচার বন্ধে অনলাইন নীতিমালা গঠন করা হবে। মানু্ষের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে চায় সরকার। মানুষের জীবন মানের পরিবর্তন করা হলো আওয়ামী লীগের মূল রাজনৈতিক উদ্দেশ্য।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণ করে শেখ হাসিনা বলেন- ১৯৭২ সালের ১৬ জুলাই বঙ্গবন্ধু প্রেসক্লাবে গিয়ে সাংবাদিকদের উদ্দেশ্যে বলেছিলেন, ‘স্বাধীনতা অর্জন করার থেকে স্বাধীনতা রক্ষা করা কঠিন।’ তিনি স্বাধীনতার ছয়মাসের মাথায় সাংবাদিকদের পূর্ণাঙ্গ স্বাধীনতা দিয়েছিলেন। সাংবাদিকতার স্বাধীনতায় আমিও কোনও হস্তক্ষেপ করতে চাই না। আমি জাতির পিতাকে অনুসরণ করেই দেশ পরিচালনা করতে চাই।

তিনি বলেন- ‘সংবাদমাধ্যমগুলোকে স্বাধীনতা দেওয়া হয়েছে। কিন্তু সেই স্বাধীনতা নিয়ে বালখিল্য আচরণ করা যাবে না। ডিজিটাল বাংলাদেশে অনলাইনের প্রসার হবে এটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু অনলাইন মাঝে মাঝে আপত্তিকর নিউজ ছাপিয়ে দেয়। এইজন্য অপপ্রচার বন্ধে অনলাইন নীতিমালা প্রণয়ন করা জরুরি।’

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতউল্লাহ, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, বিএফইউজের মহাসচিব মোল্লা জালাল, সাধারণ সম্পাদক শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, সাধাররণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীসহ অন্যরা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here