এশিয়া কাপে এখনও গ্রুপ পর্ব শেষ হয়নি। তবে সুপার ফোরে কোন চারটি দল খেলবে তা নিশ্চিত হয়ে গেছে। গ্রুপ পর্বের খেলা শেষ হবে আজ বৃহস্পতিবার বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচের মধ্য দিয়ে। টুর্নামেন্ট শুরুর আগে এশিয়া কাপের ‘সুপার ফোর’ পর্বের সূচিটা ছিল অন্যরকম। কিন্তু হঠাৎই তাতে ব্যাপক রদবদল। গ্রুপ পর্ব শেষ হওয়ার আগেই সুপার ফোরের সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এর ফলে বিপদে পড়ছে বাংলাদেশ, পাকিস্তানের মতো দলগুলো। আর বাড়তি সুবিধা পাচ্ছে ভারত।

নতুন সূচি অনুযায়ী, ভারতের সবগুলো ম্যাচ রাখা হয়েছে দুবাইতে। বাকি তিন দল পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশকে দুটি করে ম্যাচ খেলতে হবে দুবাই থেকে দূরে আবুধাবিতে গিয়ে।

বৃহস্পতিবার গ্রুপ পর্বের ম্যাচ খেলে শুক্রবার সুপার ফোরের ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ২৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ও ২৬ সেপ্টেম্বর পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর।

এই পরিবর্তিত সূচিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়ছে বাংলাদেশ। আগের সূচি অনুযায়ী, আফগানিস্তানের বিপক্ষে আজকের ম্যাচটি জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে আবুধাবিতেই পরের ম্যাচটি খেলতে পারতো টাইগাররা। এখন সেটা গিয়ে খেলতে হবে দুবাইয়ে। অর্থাৎ, বাংলাদেশের ম্যাচ শেষ হওয়ার আগেই তাদের গ্রুপ রানার্সআপ ধরে ‘সুপার ফোর’ পর্বের সূচি সাজিয়ে ফেলেছে এসিসি।

শোনা যাচ্ছে, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর চাপে আগেভাগেই সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। সূচিতে দেখা যাচ্ছে, আবুধাবিতে ভারতের কোনো ম্যাচ নেই। কিন্তু অন্য সব দলের আবুধাবিতে ম্যাচ রয়েছে। তাই ভারত যদি ফাইনালে ওঠে তাহলেও তাদের দুবাইয়ের বাইরে যেতে হচ্ছে না।

এশিয়া কাপের পরিবর্তিত সূচি

২১ সেপ্টেম্বর, শুক্রবার

ভারত বনাম বাংলাদেশ (দুবাই)

পাকিস্তান বনাম আফগানিস্তান (আবুধাবি)

২৩ সেপ্টেম্বর, রোববার

ভারত বনাম পাকিস্তান (দুবাই)

বাংলাদেশ বনাম আফগানিস্তান (আবুধাবি)

২৫ সেপ্টেম্বর, মঙ্গলবার

ভারত বনাম আফগানিস্তান (দুবাই)

২৬ সেপ্টেম্বর, বুধবার

বাংলাদেশ বনাম পাকিস্তান (আবুধাবি)

২৮ সেপ্টেম্বর, শুক্রবার

ফাইনাল (দুবাই)

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here