মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে দক্ষিণ কোরিয়াকে আমেরিকার কাছ থেকে অনুমোদন নিতে হবে। ২০১০ সালে দক্ষিণ কোরিয়ার একটি জাহাজ ডুবির ঘটনায় পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সিউল।

নিষেধাজ্ঞার আওতায় দক্ষিণ কোরিয়ার বন্দরে উত্তর কোরিয়ার কোনো জাহাজ প্রবেশ করতে পারবে না। পাশাপাশি পর্যটন, বাণিজ্য এবং মানবিক সহযোগিতার ক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক ছিন্ন করা হয়।

গতকাল (বুধবার) উত্তর কোরিয়ার ওপর থেকে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্পর্কে ট্রাম্পকে প্রশ্ন করার জবাবে তিনি সাংবাদিকদের বলেন, “তারা আমাদের অনুমোদন ছাড়া এ কাজ করবে না। তারা আমাদের অনুমোদন ছাড়া কিছুই করতে পারবে না।”  প্রেসিডেন্ট ট্রাম্প এর আগে বলেছেন, যতদিন পর্যন্ত উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচি ত্যাগ না করবে ততদিন পর্যন্ত পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কায়াং-ওয়া গতকাল বলেছেন, ২০১০ সালে উত্তর কোরিয়ার পক্ষ থেকে তার দেশের একটি যুদ্ধ জাহাজে হামলার পরিপ্রেক্ষিতে পিয়ংইয়ংয়ের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তা প্রত্যাহার করে নিতে সিউল বিবেচনা করছে। হামলায় ৪৬ জন নাবিক প্রাণ হারায়। এরপরই ট্রাম্পের পক্ষ থেকে এসব বক্তব্য এলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here