বর্তমান ক্রিকেটের সেরা ব্যাটসম্যান কে? এক শব্দে বেশিরভাগ মানুষ নাম নেবেন ভারতের অধিনায়ক বিরাট কোহলির। বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবালও তাই জানালেন। টেস্ট আর ওয়ানডে ফরম্যাটের এক নম্বর ব্যাটসম্যান কোহলি সবশেষ ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছেন ১৪০ রান। আর মাত্র ৮১ রান হলেই ওয়ানডে ফরম্যাটে ১০ হাজার রান পূর্ণ করবেন এই ব্যাটিং গ্রেট। এরই মধ্যে করে ফেলেছেন ওয়ানডের দ্বিতীয় সর্বোচ্চ ৩৬টি সেঞ্চুরি।

তামিমের মতে, কোহলি মানুষ নন। বাংলাদেশের সেরা ওপেনার জানান, আমার মাঝে মাঝেই মনে হয় কোহলি কোনো মানুষ নয়, সুপার হিউম্যান। কারণ তার ব্যাটিং পারফর্ম। মাই গডনেস। সে যখন ব্যাট হাতে আসে মনে হয় প্রতি ইনিংসেই সে সেঞ্চুরি করার জন্য এসেছে। ক্রিকেট নিয়ে সে দারুণ কাজ করে। এটা অবিশ্বাস্য। সম্ভবত সে ক্রিকেটের তিন ফরম্যাটের সেরা ব্যাটসম্যান। সে এমন একজন ব্যাটসম্যান যার ব্যাটিং দেখার পর প্রশংসা করতে হয়। আর কোহলির থেকে কেউ কেউ শিখতেও পারে। আমার মনে হয় সে সত্যিই ফ্যান্টাস্টিক একজন ব্যাটসম্যান।

ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের দখলে। ৪৬৩ ওয়ানডে ম্যাচের ৪৫২ ইনিংসে ১৮ হাজার ৪২৬ রান করে নিজেকে অনন্য এক উচ্চতায় রেখেছেন শচীন। ২০১২ সালে ওয়ানডে ক্রিকেট ছাড়ার আগে তিনি ৪৪.৮৩ ব্যাটিং গড়ে ৪৯টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন সর্বোচ্চ ৯৬টি হাফ-সেঞ্চুরি। দশ হাজার রান করতে শচীন খেলেছিলেন ২৫৯ ইনিংস। সর্বোচ্চ রানের দিক থেকে শচীন শীর্ষে থাকলেও কোহলি রয়েছেন এই তালিকায় ১৩ নম্বরে। তবে, দশ হাজারি ক্লাবে ঢোকার অপেক্ষায় থাকা কোহলির ব্যাটিং গড়টি আর সবার থেকে একটু বেশিই। ২১২ ওয়ানডে ম্যাচের ২০৪ ইনিংসে ব্যাট হাতে নামা কোহলির রান ৯৯১৯, ব্যাটিং গড় ৫৮.৬৯। ভারতের এই দলপতি দ্বিতীয় সর্বোচ্চ ৩৬টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন ৪৮টি হাফ-সেঞ্চুরি।

তামিম আরও যোগ করেন, আমি ১২ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অনেক কিংবদন্তি ক্রিকেটারের বিপক্ষে খেলেছি। তাদের কিছু শক্তির দিক দেখেছি, তাদের কিছু দুর্বলতাও ছিল। কিন্তু কোহলির মাঝে আছে প্রতিপক্ষকে বিপদে ফেলার টোটকা।

কোহলি যেভাবে নিজেকে নিয়ে চলেছেন তাতে কিংবদন্তি ব্যাটসম্যানদের তালিকায় উপরের দিকে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। তার সবশেষ খেলা ১৩ ওয়ানডেতে করেছেন ৬টি সেঞ্চুরি। দেখে নেওয়া যাক তার খেলা সবশেষ ১৩ ইনিংসের রান। গত বছরের ২২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাইয়ে কোহলি করেন ১২১ রান। ঠিক এক বছরে এরপরের ইনিংসগুলোতে তার রান যথাক্রমে ২৯, ১১৩, ১১২, ৪৬*, ১৬০*, ৭৫, ৩৬, ১২৯*, ৭৫, ৪৫, ৭১ এবং ১৪০। আগামীকাল (২৪ অক্টোবর) বিশাখাপত্তমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন কোহলি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here