ফিলিস্তিন মুক্তি সংস্থা- পিএলও’র কেন্দ্রীয় পরিষদ ইসরাইলকে দেয়া স্বীকৃতি বাতিল এবং তেল আবিবের সঙ্গে করা সব চুক্তি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। ওই পরিষদ বলেছে, ইহুদিবাদী ইসরাইল যতদিন পূর্ব বায়তুল মুকাদ্দাসকে (পূর্ব জেরুজালেম) রাজধানী করে ১৯৬৭ সালের সীমান্ত নিয়ে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দিচ্ছে ততদিন তাদের এ সিদ্ধান্ত বহাল থাকবে।

অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরে সোমবার রাতে পিএলও’র সেন্ট্রাল কাউন্সিলের দু’দিনব্যাপী বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। এ সিদ্ধান্ত পর্যালোচনার জন্য এখন একটি কমিটি গঠন করা হবে এবং ওই কমিটি এটিকে সঠিক মনে করলে তা চূড়ান্ত অনুমোদনের জন্য ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পাঠানো হবে।

পিএলও’র কেন্দ্রীয় পরিষদ বলেছে, দখলদার ইসরাইল যতদিন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি না মানছে ততদিন তেল আবিবের সঙ্গে নিরাপত্তা ও বাণিজ্যিক সহযোগিতাসহ সব ধরনের সহযোগিতা বন্ধ রাখতে হবে।

পিএলও আরো বলেছে, তারা কার্যত ১৯৯৩ সালে স্বাক্ষরিত অসলো চুক্তি আর মেনে চলতে চান না। ওই চুক্তিতে বলা হয়েছিল, অন্তর্বর্তী সময় শেষ হলেই ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্র গঠন করতে পারবে।

পিএলও’র কেন্দ্রীয় পরিষদ সোমবার রাতে বলেছে, অন্তর্বর্তী সময় হাতে পারে পাঁচ বা সাত বছর যা বহু আগে পেরিয়ে গেছে। কাজেই এখনই স্বাধীন ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে হবে।

পিএলও’র কেন্দ্রীয় পরিষদের সিদ্ধান্ত অবশ্যপালনীয় নয়। তবে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কেমন আচরণ করবে সে ব্যাপারে এ পরিষদ পরামর্শ দিয়ে থাকে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here