ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আগামী ৪ নভেম্বর ইরানের ওপর দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা কার্যকর করা হলে নতুন কোনো ঘটনা ঘটবে না এবং আমেরিকা এ নিষেধাজ্ঞা আরোপ করে তার লক্ষ্য অর্জন ব্যর্থ হবে।

তুরস্ক ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে যোগ দিতে সোমবার ইস্তাম্বুল সফরে গিয়ে এ মন্তব্য করেন তিনি। জারিফ বলেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে অর্থনৈতিক ও রাজনৈতিক লক্ষ্য অর্জনে আমেরিকা সফল হবে না।

মার্কিন নিষেধাজ্ঞার ক্ষতিকর প্রভাব প্রতিহত করার লক্ষ্যে ইউরোপীয় দেশগুলো যে ব্যবস্থা নিতে যাচ্ছে তার প্রতি আশাবাদ ব্যক্ত করে মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বলেন, ইরান ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদ্যোগে আমেরিকা আন্তর্জাতিক অঙ্গনে আরো বেশি কোণঠাসা হয়ে পড়বে।

ইস্তাম্বুলে পৌঁছে সাংবাদিকদের সঙ্গে আলাপ করার সময় সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির পাশবিক হত্যাকাণ্ড সম্পর্কেও কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, তুরস্ক সরকারের দৃঢ় পদক্ষেপের ফলে খাশোগি হত্যাকাণ্ডের বিষয়টি ধামাচাপা দিতে ব্যর্থ হয়েছে সৌদি আরব।

ইরান, তুরস্ক ও আজারবাইজানের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা জোরদার বিশেষ করে ট্রানজিট ইস্যু নিয়ে আলোচনা করার জন্য তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার ইস্তাম্বুল পৌঁছেছেন। ত্রিপক্ষীয় বৈঠক ছাড়াও মঙ্গলবার তিন পররাষ্ট্রমন্ত্রী পরস্পরের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও মিলিত হবেন বলে কথা রয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here