মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়েছেন ডেমোক্র্যাটরা। আট বছরে প্রথমবারের মতো কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ পেল ডেমোক্র্যাটিক পার্টি।

ডেমোক্র্যাটদের এই সাফল্যকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য একটা বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। কারণ এর ফলে এখন ডেমোক্র্যাটরা ট্রাম্পের প্রশাসনিক এবং ব্যবসায়িক কর্মকাণ্ডের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করতে পারবে। আইন প্রণয়ন বিষয়ক যে কোনো প্রস্তাবে বাধা দেয়ার ক্ষমতাও থাকবে তাদের হাতে।

প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে গেলেও মধ্যবর্তী এই নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখতে পেরেছে রিপাবলিকানরা। প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে যাচ্ছে ৪৯ আসন আর রিপাবলিকানদের নিয়ন্ত্রণে থাকছে ৫১ আসন।

মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৩৫ টি আসনের সবকটিতে এবং সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৫টিতে ভোট নেওয়া হয়।  ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টি অঙ্গরাজ্যে গভর্নর পদে এবং অঙ্গরাজ্য পরিষদ ও স্থানীয় পরিষদের অনেক আসনের জন্যও ভোট গ্রহণ হয়। গর্ভনর পদের নির্বাচনেও ডেমোক্র্যাটরা ভালো করেছে বলে প্রাথমিক ফলাফলে জানা গেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here