প্রতিবছর সিআইইএস ফুটবল অবজারভেটরি প্রতিষ্ঠান বিভিন্ন নিয়ামক পর্যালোচনা করে সবচেয়ে দামি ফুটবলারের একটি তালিকা তৈরি করে। সুইজারল্যান্ড ভিত্তিক এই প্রতিষ্ঠানটি খেলোয়াড়েদের বয়স, সাপ্তাহিক বেতন, ক্লাবের সঙ্গে কত বছর চুক্তি বাকি আছে, দলবদলের বাজারে তার সম্ভাব্য দাম, পারফরম্যান্সের মান ইত্যাদি মানদন্ড বিবেচনা করে মূলত এই তালিকা প্রস্তুত করে। এই তালিকাতে এবার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে হটিয়ে শীর্ষে উঠে এসেছেন ফ্রান্স জাতীয় দল ও পিএসজির স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে।

মেসি-রোনালদোর প্রায় ১০ বছরের আধিপত্যে শেষ হয়েছে কয়েক দিন আগেই। ১০ বছর পর ফিফার বর্ষসেরা পুরস্কার জেতেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদরে মিডফিল্ডার লুকা মদরিচ। এবার মেসিকে ষষ্ঠ স্থানে ঠেলে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের খেতাব জিতে নিয়েছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। ওদিকে সেরা ১০ জনের এই তালিকায় ক্রিস্টিয়ানো রোনালদোর নামই নেই। এমবাপ্পের সম্ভাব্য মূল্য ধরা হয়েছে ১৮৯.৫৬ মিলিয়ন পাউন্ড।

দ্বিতীয় ইংল্যান্ডের অধিনায়ক ও টটেনহামের স্ট্রাইকার হ্যারি কেইন। তার মূল্য ১৭২.৭৫ মিলিয়ন পাউন্ড। কেইনের একটু পেছনে ১৭২.৪৯ মিলিয়ন পাউন্ড দাম নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ব্রাজিল ও পিএসজির তারকা খেলোয়াড় নেইমার। চতুর্থ লিভারপুলের মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। তার দাম ১৫১.৪৭ মিলিয়ন পাউন্ড। সালাহর পরে রয়েছেন বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কুটিনহো। ১৪৯.৯৯ মিলিয়ন পাউন্ড দাম তার। এর পরেই অবস্থান মেসির। যার বর্তমান মূল্য বের করা হয়েছে ১৪৯.৭৫ মিলিয়ন পাউন্ড। সেরা ১০ জন দামি খেলোয়াড়ের মধ্যে বাকিরা হলেন যথাক্রমে রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি, ১৪৪.১২ মিলিয়ন পাউন্ড), রমেলু লুকাকু (ম্যানচেস্টার ইউনাইটেড, ১৪৩.৮৬ মিলিয়ন পাউন্ড), ডেলে আলী (টটেনহাম হটস্পার, ১৪৩.৭ মিলিয়ন পাউন্ড) ও আন্তোইন গ্রিজম্যান (অ্যাটলেটিকো মাদ্রিদ, ১৩৮.০৮ মিলিয়ন পাউন্ড)। রোনালদো ছাড়াও এই তালিকার সেরা দশে জায়গা পাননি চেলসি ও বেলজিয়ামের তারকা এডেন হ্যাজার্ড, রিয়াল মাদ্রিদের বিশ্বকাপজয়ী ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারান, সদ্য বর্ষসেরার খেতাব পাওয়া লুকা মদরিচ, ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবারা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here