ফ্রান্সে খেলোয়াড়দের জরিমানা করার ঘটনা কম। তবে এবার জরিমানা করার উপায় খুঁজে নিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তারা এমন কিছু নিয়ম করে নিয়েছে, যেখানে দলের চাহিদা পূরণ না করা হলে জরিমানা করা হতে পারে খেলোয়াড়দের। ‘স্পেশাল এনভয়’ নামের রিপোর্টে পিএসজি খেলোয়াড়দের এই কারণেই শিরোনাম হতে দেখা গেছে।

এমনকি খেলোয়াড়দের চুক্তিবদ্ধ করার সময় দলটির নিয়ম অনুসারে ম্যাচশেষে দর্শকদের উদ্দেশে তালি দিয়ে বা স্যালুট করে সাধুবাদ  জানানো বাধ্যতামূলক করা হয়েছে নেইমারদের জন্য। এই নিয়ম ভঙ্গ করলে শাস্তির বিধান রেখেছে পিএসজি। বেতনের ৫-১৫ শতাংশ থেকে কেটে নেয়া হতে পারে চুক্তির মূল্য অনুসারে। সেটি জমা থাকবে পিএসজি ফাউন্ডেশনে।

তবে নেইমার ও থিয়াগো সিলভা এই নিয়ম অস্বীকার করেছেন। অধিকাংশ দেশেই ক্লাব ফুটবলের নিয়ম ভাঙার জন্য ফুটবলারদের জরিমানার নিয়ম নেই, ফ্রান্সেও নেই।

এমনকি ইংল্যান্ডে অনুশীলনে দেরি করে আসার কারণে খেলোয়াড়দের জরিমানা করার বিধান থাকলেও ফ্রান্সে সেটি নেই। তাই পিএসজির সম্মান বাড়ানোর জন্য এমন নীতি প্রতিটি খেলোয়াড়ের চুক্তিতে ১৫-২০টি পয়েন্ট আকারে যোগ করা হয়েছে।

এই নিয়ম অনুসারে খেলার সঙ্গে জড়িত খেলোয়াড়সহ স্পন্সর, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রতিপক্ষকে সম্মান দেয়া এমনকি অনুশীলনে সময়মতো হাজির হওয়া এবং দলকে সম্মান করার মতো বিষয় যোগ করা হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here