এ যেন ‘অভিশপ্ত নাইটি’!  দিনের বেলায় পরে বের হলে ‘জরিমানা’ দিতে হতে পারে ২ হাজার টাকা। আর যিনি ‘অভিযুক্তকে’ ধরিয়ে দেবেন, তাকে পুরস্কার বাবদ দেওয়া হবে এক হাজার টাকা। এমন অদ্ভুত নিয়ম জারি করা হয়েছে ভারতের অন্ধ্র প্রদেশের পশ্চিম গোদাবরী জেলার তোকালাপল্লী গ্রামে।

এমন ‘ফরমান’কারা জারি করলেন?

ওই গ্রামের প্রবীণ ব্যক্তিরা এই ফতোয়া জারি করেছেন বলে জানা যাচ্ছে। কিন্তু কেন? বয়স্কদের সামনে ঘরের মহিলারা নাইটি পরে বের হলে, তাদের অসম্মান করা হয়।

শাড়ির বদলে নাইটি পরে বের হওয়া এক প্রকার গ্রামের সংস্কার বিরোধী। তাই ফতোয়া জারি হয়েছে, সকাল ৭টা থেকে সন্ধা ৭টা পর্যন্ত নাইটি পরে কোনও মহিলা বাইরে বের হতে পারবেন না।

এই নিয়ম ভাঙলে ২ হাজার টাকা জরিমানা দিতে হবে তাদের। এমনকি, হাতেনাতে নাইটি পরা মহিলাকে যে ধরিয়ে দেবেন তাকে এক হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।

কিন্তু জরিমানার অর্থ নিয়ে শেষমেশ কী করা হবে?

গ্রামবাসী সূত্রে খবর, ওই অর্থ গ্রামের উন্নয়নের কাজে লাগানো হবে। তবে, এমন উদ্ভট ফরমান জারি হতেই গ্রাম পরিদর্শনে আসেন পুলিস সাব-ইনস্পেকটর বিজয় কুমার। ৩৬ হাজার মানুষের বাস ওই গ্রামে। কিন্তু এ বিষয়ে প্রশ্ন করলে মুখ খুলছেন না কেউ।

এমনকি নারীরা বলছেন, ‘মিথ্যা খবর, এমন কিছু এখানে হচ্ছে না। গুজব ছড়িয়েছে কেউ।’ তবে, সরস্বতী নামে এক মহিলা বলছেন, ‘দিনের বেলায় নাইটি পরার নিয়ম নেই ঠিকই। কিন্তু পরলে যে জরিমানা দিতে হবে এ কথা মিথ্যা।’

আবার অন্য এক গ্রামবাসী কৃষ্ণ কুমারের কথায়, ‘এমন নিয়মে আমরা খুব খুশি। এই ঐতিহ্যকে টিকিয়ে রাখা উচিত নারীদেরকেই।’

তথ্যসূত্র : জি নিউজ

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here