বলিউডের এ বছরের সবচেয়ে আলোচিত ছবি থাগস অব হিন্দুস্তান। সিনেমা মুক্তির দিনই ভাবনা আগারওয়াল নামে একজন সমালোচক ভারতীয় একটি সংবাদমাধ্যমে ছবিটির রিভিউ লিখেছেন। তার মতে, সিনেমার অ্যাকশন দর্শকদের উল্লসিত করবে।

ভাবনা জানাচ্ছেন, থাগস অব হিন্দুস্তানের রিভিউ মূল সিনেমাটির প্রতি সুবিচার করতে পারেনি। মানে সিনেমাটা ট্রেইলারে যে ইঙ্গিত দেয়া হয়েছে, তার চেয়ে অনেক বেশি উত্তেজনাকর। এর মাধ্যমে হিন্দি সিনেমার দুই শক্তিমান অভিনেতা এবং তারকা অমিতাভ বচ্চন ও আমির খান প্রথমবারের মতো এক পর্দায় এসেছেন। এ দুজন তারকার উপস্থিতি সিনেমাটিকে পর্দায় বিরাট ব্যাপ্তি দিয়েছে। কিছু দৃশ্য দিয়ে পরিচালক বিজয় বা ভিক্টর আচার্য দর্শকদের চোখ ধাঁধিয়ে দিতে চেয়েছেন, সে রকম একটি দৃশ্য হচ্ছে অমিতাভ বচ্চনের (সিনেমায় খুদাবকশ) পর্দায় আগমনের দৃশ্যটি। অ্যাকশন দৃশ্যগুলোও দর্শকের মনে গেঁথে যাবে।

থাগস অব হিন্দুস্তানের কাহিনী আবর্তিত হয়েছে জাফিরাকে (ফাতিমা সানা শেখ) কেন্দ্র করে। জাফিরা ফিরাঙ্গিদের কাছে তার পরিবার, বাবা, প্রাসাদ সবকিছু হারিয়েছে। বন্ধুত্বের নামে এ ফিরাঙ্গিরা ভারত ও জাফিরার রাজত্ব রওনকপুর দখল করে নিয়েছে। আর জাফিরার রক্ষাকর্তা, অভিভাবক হচ্ছে খুদাবকশ।

অন্যদিকে আমির খান বা ফিরাঙ্গি হচ্ছে স্বার্থপর, কৌতুকপ্রিয় এক চরিত্র। কিন্তু এ ফিরাঙ্গির ওপরের চেহারাটি বাদ দিলে তার চরিত্রের ভেতরে অনেক স্তর আছে, যা এ সিনেমায় একের পর এক উন্মোচিত হতে থাকে।

সিনেমার প্রথম ভাগে গ্ল্যামার ছড়ানো ব্যতীত ক্যাটরিনা কাইফ ওরফে সুরাইয়ার তেমন কোনো ভূমিকা নেই। তবে এ বয়সে বিগ বি বা অমিতাভ বচ্চনের স্টান্ট নিঃসন্দেহে বিস্ময় জাগাবে।

থাগস অব হিন্দুস্তানের গানগুলো দর্শকদের হতাশ করবে, নিতান্ত সাদামাটা গান। গানগুলো সিনেমার গল্পে কোনো মাত্রা যোগ করতে পারেনি। তবে ভাবনা আগারওয়ালের মতে, একটা বিষয় সমালোচনার দাবি রাখে, সেটা হলো ১৭৯৫ সালের গল্পের জন্য কোরিওগ্রাফি একটু বেশি আধুনিক হয়ে গেছে। এছাড়া ভাষা ব্যবহারের ক্ষেত্রেও অদূরদর্শিতা দেখা গেছে। কাহিনীর সময়কার ভাষা, আঞ্চলিক শব্দ ও উচ্চারণ ব্যবহারে পরিচালক সফল হননি। ১৭৯৫ সালের কাহিনী, বর্তমান সময়ের ভাষা ব্যবহার করা হয়েছে। এসব সীমাবদ্ধতা সত্ত্বেও সহজ কথায় পুরো সিনেমা বিনোদন, উত্তেজনায় ঠাসা। দর্শক বঞ্চিত হবেন না নিশ্চিত!

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here