ইয়েমেনের বিরুদ্ধে বর্বর যুদ্ধ পরিচালনা এবং       ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার জন্য মার্কিন সিনেট আইন পাসের কথা বিবেচনা করছে।

সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান এবং রিপাবলিকান দলের সিনেটর বব কোরকার জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এবং চলতি বছর শেষ হওয়ার আগেই কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে এ বিষয়ে ভোটাভুটি হতে পারে। তিনি জানান, আইন পাসের মাধ্যমে রাজতান্ত্রিক সৌদি আরবকে সব ধরনের সহযোগিতা বন্ধ করার চেষ্টা করা হবে।

এছাড়া, রিয়াদের কাছে অস্ত্র বিক্রির অবসান ঘটানোর বিষয়টি নিয়ে সিনেটে আলোচনা করা হবে। তিনি বলেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি আরব যে তাচ্ছিল্য দেখিয়েছে তা নিয়ে সিনেটররা সৌদি আরবের বিরুদ্ধে কিছু একটা করতে চান। ইয়েমেন নিয়েও তাদের মধ্যে উদ্বেগ রয়েছে।

কোরকার বলেন, সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি অব্যাহত থাকলে ইয়েমেন যুদ্ধ থেকে রিয়াদকে বিরত রাখা কঠিন হবে। জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি আরব আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে। সৌদি আরবকে নানা ইস্যুতে অন্ধ সমর্থন দেয়ায় আমেরিকাও সেই অর্থে চাপের মুখে রয়েছে। তবে ইয়েমেন যুদ্ধে আমেরিকাকেই সৌদি আরবের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে মনে করা হয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here