ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্পর্কে কোনো ধরনের পরিবর্তন হয়নি এবং হোয়াইট হাউজের সঙ্গে সম্পর্কের উন্নতি আশাও করে না ক্রেমলিন। তিনি রোববার মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার সিঙ্গাপুরে আসিয়ান শীর্ষ সম্মেলনের অবকাশে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাক্ষাৎ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে একথা বলেন পেসকভ। তিনি বলেন, পেন্সের সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতি না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন পুতিন।

পেসকভ আরো জানান, সিঙ্গাপুর বৈঠকে মাইক পেন্স আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপের অভিযোগটি পুনর্ব্যক্ত করেন।

রাশিয়ার সীমান্তের দিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের আগ্রাসী তৎপরতা, বাল্টিক সাগর নিয়ে দ্বন্দ্ব এবং সিরিয়া পরিস্থিতি নিয়ে ২০১৪ সাল থেকে ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার সম্পর্কে তিক্ততা বিরাজ করছে। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ সে তিক্ততাকে আরো গভীর করেছে।

ডেমোক্র্যাট পার্টি অভিযোগ করছে, রাশিয়া ওই নির্বাচনে হস্তক্ষেপ করে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে জিতিয়ে দিয়েছে; যদিও মস্কো বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here