আসছে শীতকাল। এই সময়েই তো হাঁসের মাংস খেতে মজা। আর অনেক ভাবেই হাঁসের মাংস রান্না করা যায়। দেখার বিষয়, ঠিক কতটা আলাদাভাবে ও মজাদারভাবে খাবারের প্লেটে তোলা যায় হাঁসের মাংস। তেমনি একটি রেসিপি ইজি অরেঞ্জ ডাক।

উপকরণঃ

ভেতর পরিষ্কার করা ও ভালভাবে ধোয়া আস্ত হাঁস ১টি, ব্রাউন গ্রেভি মিক্স ১ প্যাকেট, ময়দা ১/৪ কাপ, লবণ ১/২ টেবিল চামচ, রসুন বাটা ১/২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১/২ টেবিল চামচ, ব্রাউন সুগার ২ টেবিল চামচ, জমাটবদ্ধ কমলার রস ৩/৪ কাপ, পাতলা টুকরো করে কাটা কমলা ১টি।

প্রণালিঃ

প্রথমে ব্রাউন গ্রেভি মিক্স, ময়দা, লবণ, রসুন বাটা, পেঁয়াজ বাটা, ব্রাউন সুগার, কমলার রস একসাথে খুব ভালভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে।

আস্ত হাঁসটির ভেতরে বিভিন্ন জায়গা কেটে তাতে কমলার টুকরোগুলো দিয়ে দিতে হবে। কমলার টুকরো হাঁসের ভেতর ভালভাবে বসানো হয়ে গেলে, এরপর বাকি উপকরণ মিলিয়ে তৈরি করা পেস্ট হাঁসের উপর সঠিকভাবে ছড়িয়ে দিতে হবে।

হাঁসের ভেতরের অংশেও পেস্ট যাতে ঠিকঠাক ভাবে যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এরপর ওভেনে ৩৫০ ডিগ্রি তাপে ২ ঘণ্টা হাঁসটিকে রান্না করতে হবে।

২ ঘণ্টা পর ওভেন থেকে বের করে, হাঁসটির উপরে অল্প পরিমাণে কমলার রস ছড়িয়ে দেবেন। এরপর কমলার টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার অরেঞ্জ ডাক।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here