সৌদি আরবের ১৮ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে জার্মানি। ফলে এসব নাগরিক জার্মানি ও ইউরোপের শেনজেন পাসপোর্ট ফ্রি জোনে ঢুকতে পারবেন না। ইউরোপীয় ইউনিয়নের ২২টি দেশ এবং এর বাইরের চারটি দেশ নিয়ে শেনজেন এলাকা গঠিত। অবশ্য, ব্রিটেন এ এলাকার অন্তর্ভুক্ত নয়।

গত মাসে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেট ভবনে প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যাকাণ্ডের সন্দেহভাজন হিসেবে এসব ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জার্মানি। গতকাল (সোমবার) জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, “খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় এখনো অনেক প্রশ্নের জবাব মেলে নি; শুধু তাই নয়, এই অপরাধের পেছনে কোন ব্যক্তি রয়েছে তাও পরিষ্কার হয় নি। এসব কারণে জার্মানি সৌদি আরবের ১৮ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।”

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের এক বৈঠকের অবকাশে হেইকো মাস জানান, সৌদি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে বিট্রেন ও ফ্রান্সের সঙ্গে আগেই আলোচনা করা হয়েছে। তবে যেসব ব্যক্তির ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তাদের নাম প্রকাশ করে নি বার্লিন। খাশোগিকে হত্যার বিষয়ে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান নির্দেশ দিয়েছেন বলে শুরু থেকেই অভিযোগ উঠেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here