শীত মানেই তো শুধু ভাপা বা চিতই পিঠা খাওয়া না। শীত মানেই বিভিন্ন রকমের পিঠার সমাহার। শীতকে কেন্দ্রকরে করা হয় বিভিন্ন রকমের পিঠার উৎসব। শীতের বিভিন্ন পিঠার মধ্যে ভাপা, পুলি, রসের পায়েস, ও চিতই পিঠা থেকে একটু ভিন্ন স্বাদ পেতে ঘরেই বানাতে পারেন গোকুল পিঠা। তাহলে চলুন জেনে নিই কিভাবে ঘরে বসে তৈরি করবেন গোকুল পিঠা।

উপকরণ

মাওয়া ১/২ কাপ, নারিকেল কোরা ১/২ কাপ, গুড় ২ টেবিল চামচ, ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, চিনি পরিমান মতো, তেল পরিমান মতো, পানি ১ কাপের একটু কম।

প্রণালি

প্রথমে চুলায় একটা প্যান বসিয়ে গরম করে নিন। এরপর হালকা আঁচে মাওয়াগুলো প্যানে একটু নেরে গলিয়ে নিন। মাওয়াটা গলে এলে এর মধ্যে একে একে নারকেল কোরা এবং গুড় দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং নাড়তে থাকুন যতক্ষণ পর্যন্ত উপকরণগুলো আঠালো না হয়। উপকরণগুলো হালুয়ার মতো আঠাল হয়ে এলে চুলা থেকে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন।

এরপর একটি হাঁড়িতে ৪ কাপ পানির সাথে ৪ কাপ চিনি জ্বাল দিয়ে শিরা করে নিন। এরপর হাতে হালকা ঘি অথবা তেল মেখে অল্প অল্প করে আগে বানিয়ে রাখা মাওয়া, নারকেল ও গুড়ের মিশ্রণটি দিয়ে কয়েকটা চপের মতো আকার দিন।

এরপর একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, তেল ( ১ টেবিল চামচ) ভালোকরে মিশিয়ে নিন, এরপর এর মধ্যে অল্প অল্প করে ১ কাপ এর একটু কম পানি মিশিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন।

এরপর আগে থেকে বানিয়ে রাখা মণ্ডগুলো এই ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে ভেজে চিনির শিরায় ২/৩ মিনিট রাখার পর তুলে নিন। এরপর আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার গোকুল পিঠা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here