বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে নির্মিত হয়েছে ‘জন্মভূমি’ চলচ্চিত্র। গত ২০ নভেম্বর বিনা কর্তনে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে এটি। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন প্রসূন রহমান।

‘জন্মভূমি’ বা ‘দ্য বার্থ ল্যান্ড’ চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার অভিনেতা রওনক হাসান ও সায়রা আক্তার জাহান। দুজনই রোহিঙ্গা চরিত্রে অভিনয় করেছেন। গল্পে দেখা যাবে, রওনক ১০ বছর আগে বাংলাদেশে এসেছেন। তাই এবারের শরণার্থীরা বাংলাদেশে আসার পর থেকে তিনি নতুন রোহিঙ্গা ক্যাম্পে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন। যেখানে তার পরিচয় হয় তরুণী শরণার্থী সায়রার সঙ্গে।

চলচ্চিত্র প্রসঙ্গে পরিচালক প্রসূন রহমান বলেন, ‘জন্মভূমি চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে-বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের উপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। এদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিল এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হয়। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেন। তাদের এখন একটাই স্বপ্ন, নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া।’

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন-সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে। বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের ব্যানারে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। গত ৮ অক্টোবর এর প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। খুব শিগগির চলচ্চিত্রটির ট্রেইলার প্রকাশ করা হবে। তবে মুক্তির তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here