কয়েকদিন পরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে কে পাচ্ছেন এবারের ব্যালন ডি’অর। কিন্তু তার আগেই যে ইতালির সংবাদমাধ্যম তুতোস্পোর্ত এবং করিয়ের দেল্লা জানিয়েছে, এবারের ব্যালন ডি’অরের তিন ফাইনালিস্টে ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি নেই। যদিও এ ব্যাপারে এখনও কিছুই জানায়নি ফ্রান্স ফুটবল।

এবারের ব্যালন ডি’অর কে পাচ্ছেন? এ ব্যাপারে ফ্রান্স ফুটবল মুখ না খুললেও তুতোস্পোর্ত জোর দিয়ে লিখেছে, ‘গত দশ বছরের মনোপলি এতদিনে শেষ হচ্ছে। এটা ঐতিহাসিক ভুল। কারণ এই দু’জন এখনও সেরা।’

গত এক দশক ব্যালন ডি’অর পুরস্কার সীমাবদ্ধ মেসি ও রোনালদোর মধ্যে। দু’জনই পাঁচবার করে এ পুরস্কার জিতেছেল। এবার ফিফার বর্ষসেরা ‘বেস্ট’-এর তিন ফাইনালিস্টের তালিকাতেও মেসি ছিলেন না। কিন্তু রোনালদো ছিলেন। কারণ, প্রায় একার কৃতিত্ব রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগ টানা তিনবার জিতিয়েছেন। কিন্তু, ব্যালন ডি’অরের ফাইনালিস্টের তিনেও নেই তিনি। তা কোন তিনজন জায়গা পেয়েছেন সেখানে?

এ ব্যাপারে তুতোস্পোর্ত লিখেছে, ‘যে তিন জনের নাম ভেসে উঠেছে, তারা লুকা মদ্রিচ, কিলিয়ান এমবাপে এবং রাফায়েল ভারানে।’ অর্থাৎ তিন সপ্তাহ আগে এমবাপ্পে যা বলেছিলেন, সেটা হুবহু মিলে যাচ্ছে।

এক সাক্ষাতকারে বলেছিলেন, ‘মেসি বা রোনালদো এখনও হয়তো সেরা, কিন্তু তারা কেউ এবার ব্যালন জিততে পারেন না। এটা বিশ্বকাপের বছর। আর বিশ্বকাপের পারফরম্যান্সকেই বড় করে দেখা হবে। সেখানে কোনও ফরাসি যদি ব্যালন না জেতেন, তা হলে সেটা হবে ফুটবলের লজ্জা।’

এ দিকে উরুগুইয়ের তারকা ফরোয়ার্ড এডিনসন কাভানিও এক সাক্ষাৎকারে বলেছেন, ‘একজন ফরাসিরই ব্যালন পাওয়া উচিত। আর সেটাই হবে।’ ব্যালন জয়ী হিসাবে প্রত্যাশিত নাম যেটা ভেসে উঠছে, সেটা এমবাপ্পের। এই নিয়ে বিরোধ নেই।

লুকা মদ্রিচ ও এমবাপেকে নিয়ে কারো মনে কোন প্রশ্ন নেই। কিন্তু ব্যালন ডি’অরের শেষ তিনে থাকা রাফায়েল ভারানের থাকা নিয়ে অনেকেই ভ্রুঁ কুঁচকেছেন। কেননা গত দেড় বছর রিয়াল হোক বা ফ্রান্স, ভারানের পারফরম্যান্স মোটেই ভাল নয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here