ফুটবল ঈশ্বর জিনেদিন জিদানকে দুহাত উজাড় করে দিয়েছেন। খেলোয়াড় জীবনে ফ্রান্সের হয়ে জিতেছেন বিশ্বকাপসহ অনেক বড় বড় টুর্নামেন্টের ট্রফি। খেলোয়াড় জীবন শেষ করে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে শুরু করেন কোচিং ক্যারিয়ার। সেখানেও দেখা মেলে সফলতার। তার অধীনে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয় করে রিয়াল।

গেল মৌসুমে ক্লাবের হয়ে এমন সফল হয়েও হঠাৎ করেই রিয়াল থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন জিদান। এরপর দীর্ঘদিন ধরে ফুটবল থেকে অনেক দূরে চলেযান তিনি। তবে, আবারও ফুটবলের কোচিং পেশায় ফেরার আভাস পাওয়া গেছে। সম্প্রতি, তার বড় ছেলে এনজো জানিয়েছেন দ্রুতই ফুটবল পেশায় ফিরবেন তার বাব।

এনজো মন্তব্য করে বলেন, ‘আমরা সবাই জানি বাবা ফুটবল ভালোবাসেন। ভালোবাসেন কোচিং করাতে। খুব সম্ভবত দ্রুতই আবারও তিনি ডাগ আউটে ফিরবেন।’

রিয়াল থেকে পদত্যাগের পর কাটানো অবসর সময়টাকে জিদান বেশ ভালোই উপভোগ করছেন বলেও জানিয়েছেন এনজো, ‘তিনি এখন বিশ্রামে আছেন। কারণ এটা তার দরকার ছিল।’

খেলোয়াড় জীবনের পর কোচিং জীবনেও এমন সফলতম মানুষটিকে পেতে মরিয়া হয়ে আছে অনেক বড় বড় সব ক্লাব। এরই মধ্যে জিদানকে ঘিরে কয়েকটি বড় ক্লাবের নাম শোনা যাচ্ছে। তার মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে বায়ার্ন মিউনিখ এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাব। কয়েকটি গণমাধ্যম তো জোর দাবি জানিয়েছে, ম্যানইউতে মরিনহোর বাজে সময়ে জায়গা পেতে পারেন জিদান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here