চলছে জলপাইয়ের মৌসুম, আর তাই এখনই সময় সুস্বাদু আঁচার তৈরির। জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার খিচুরি, বিরিয়ানি, গরম ভাত বা মুখরোচক খাবারের সাথে পরিবেশন করা যায়। তাহলে এবার জেনে নিন ভীষন মজার এই আচার তৈরি পদ্ধতিটি

উপকরণ :

জলপাই ২ কেজি, চিনি বা গুড় দেড় কাপ, আস্ত শুকনা মরিচ ৪-৫টি, আস্ত ধনিয়া দেড় চা চামচ, আস্ত জিরা ২ চা চামচ, আস্ত মৌরি দেড় চা চামচ, আস্ত কালোজিরা দেড় চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, রসুন কুঁচি ২ চা চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ২-৩ টুকরা, লবণ স্বাদ মত, ৪ কাপ পানি, ভিনেগার বা সিরকা আধা কাপ, সরিষার তেল আধা কাপ।

প্রণালী:

প্রথমে জলপাইগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে একটি পাত্রে নিয়ে চার কাপ পানি ও আধা চা চামচ হলুদ গুঁড়া দিয়ে ৮-১০ মিনিট সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে হাত দিয়ে ভেঙে চটকে ভর্তা বানিয়ে নিতে হবে। এরপর সব আস্ত মসলা আলাদাভাবে অল্প আঁচে তাওয়ায় হালকা টেলে নিতে হবে। টেলে নেয়া মসলাগুলো গ্রাইন্ডারে বা পাটায় মিহি করে গুঁড়া করে নিতে হবে।

এবার একটি প্যানে তেল গরম করে তেজপাতা ও দারুচিনি দিয়ে একটু নেড়ে রসুন কুঁচি দিতে হবে। রসুন কুঁচি হালকা বাদামি হলে চটকে রাখা জলপাইগুলো দিয়ে দিতে হবে। এখন লবন, চিনি, ভিনেগার, টেলে গুঁড়া করে রাখা সব মসলা মিশিয়ে তাতে দিন। তারপর ভালোভাবে আচারের পানি শুকিয়ে ভেজে নামিয়ে ফেলতে হবে। নামানোর আগে অবশ্যই লবণ আর চিনি টেস্ট করে লাগলে দিবেন।

সংরক্ষণ :

ভিনেগার দিলে আচার অনেক দিন ভালো থাকে, এই আচার পরিষ্কার কাঁচের জারে ভরে বাইরে বা নরমাল ফ্রিজে রেখে অনেকদিন সংরক্ষণ করতে পারবেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here