চীন, রাশিয়া এবং ভারতের নেতার জি-২০ শীর্ষ সম্মেলনের অবকাশে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে একটি অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হয়েছেন।

আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্ব শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য পারস্পরিক সহযোগিতা ও ঐক্যমত প্রতিষ্ঠার বিষয়ে একমত পোষণ করেন।

গত ১২ বছর পর এই নিয়ে দ্বিতীয়বারের মতো ত্রিদেশীয় বৈঠকে মিলিত হয়ে নেতারা বিভিন্ন বহুপাক্ষিক প্রতিষ্ঠানের সংস্কারের আহ্বান জানিয়েছেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীন রাশিয়া এবং ভারতকে তিনটি প্রভাবশালী দেশ হিসেবে আখ্যায়িত করে বলেন, সবাই একে অপরের কৌশলগত অংশীদার। তিনি আরো বলেন, তিনটি দেশেরই উন্নয়নের ক্ষেত্রে অভিন্ন স্বার্থ ও  লক্ষ্য রয়েছে এবং এ অঞ্চলের পাশাপাশি গোটা বিশ্বের ভবিষ্যত নির্ধারণে তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য রয়েছে।

বৈঠকে পুতিন বলেন, রাশিয়া চীন এবং ভারত প্রত্যেকে একে অপরের বন্ধু এবং পারস্পরিক  সম্মান ও সমতার ভিত্তিতে তারা একে অপরের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করেছে।

বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমান বিশ্বের নানা ইস্যুর কথা উল্লেখ করে বলেন, আন্তর্জাতিক পরিসরে বিভিন্ন ক্ষেত্রে অনিশ্চিয়তা বাড়ছে এবং একতরফা নীতি বহুপক্ষীয় ব্যবস্থার বিরুদ্ধে হুমকি সৃষ্টি করছে। তিনি আরো বলেন, উন্নয়নশীল দেশগুলোর প্রতি সহযোগিতা দেয়ার বিষয় উন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুতি বাস্তবায়নে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here