ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টে বাংলাদেশের জয়ের দুই নায়ক সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। ক্যারিবীয়দের হোয়াইটওয়াশে দুর্দান্ত পারফরম্যান্সের প্রতিফলন পড়ল আইসিসি র‌্যাঙ্কিংয়েও। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন মিরাজ। তার সঙ্গে টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব ও মাহমুদউল্লাহ রিয়াদের।

মিরপুর টেস্টে সাকিব ও মিরাজের দুর্দান্ত পারফরম্যান্সে ইনিংস ও ১৮৪ রানে জয় পেয়েছে বাংলাদেশ। এ জয়ে বল হাতে প্রথম ইনিংসে ৫৮ রানে ৭টি  ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে ৫ উইকেট নেন মিরাজ। ১১৭ রানে ১২ উইকেট নেওয়ার মধ্য দিয়ে র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি হয়েছে ২১ বছর বয়সি এ তারকার।

টেস্ট বোলিংয়ে আগের অবস্থান থেকে ১৪ ধাপ এগিয়ে বর্তমানে ১৬তম অবস্থানে রয়েছেন মিরাজ। ৬৯৬ র‌্যাটিং পয়েন্ট নিয়ে যা মিরাজের ক্যারিয়ার সেরা অবস্থান।

ওয়েস্ট ইন্ডিজকে ২-০তে হোয়াইটওয়াশ করলেও টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সেরা ২০ কোনো পরিবর্তন আসেনি। তবে ঢাকা টেস্টে ৮০ রানের ইনিংস খেলায় বড় উন্নতি হয়ে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের। আগের থেকে ৭ ধাপ এগিয়ে বর্তমানে র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান ২১। টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়েও একই অবস্থানে রয়েছেন তিনি।

সাকিবের সঙ্গে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের। মিরপুরে ১৩৬ রানের ইনিংসের উপহার হিসেবে তালিকায় ১৫ ধাপ উন্নতি হয়েছে তার। বর্তমানে ৪৮তম অবস্থানে এসেছেন বাংলাদেশি এ তারকা। তবে অবনতি হয়েছে মুমিনুল ও মুশফিকের। আগের অবস্থান থেকে দুই ধাপ পিছিয়ে ২৬তম অবস্থানে রয়েছেন মুমিনুল। আর সাত ধাপ পিছিয়ে র‌্যাঙ্কিংয়ে ২৮তম অবস্থানে চলে গেছেন মুশফিক।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here