মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ড্যানফোর্ড বলেছেন, আরেকটি নাইন ইলেভেন ঠেকাতে হলে আমেরিকার উচিত আফগানিস্তানে সেনা উপস্থিতি অব্যাহত রাখা।

ওয়াশিংটন পোস্ট আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বৃহস্পতিবার এ মন্তব্য করেন। তিনি সুস্পষ্ট করে বলেন, আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহার করা ভালো কোনো সিদ্ধান্ত ছিল না। জেনারেল ড্যানফোর্ড বলেন, “আমার মতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ফলে সন্ত্রাসীরা সুযোগ পেয়েছে যার কারণে তারা আমেরিকার ভেতরে ও মিত্র দেশগুলোতে হামলা চালাতে পারছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসীরা যেভাবে আমেরিকার ওপর হামলা করেছিল সময়ের ব্যবধানে সন্ত্রাসীরা আবার তাই করবে বলে আমাদের ধারণা।”জেনারেল ডানফোর্ড আরো বলেন, আফগানিস্তানে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা তার কাছে অগ্রাধিকার পাচ্ছে না বরং আমেরিকার ভেতরে ও মিত্রদের ওপর যেসব হামলা হচ্ছে সেগুলো ঠেকানোই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “প্রকৃতপক্ষে আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতির কারণে শত্রুদের পুনর্গঠিত হওয়ার ক্ষমতা বাধাগ্রস্ত হয়েছে এবং তারা আমাদের ওপর হুমকি সৃষ্টি করতে পারছে না।”

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্যকেন্দ্র ও মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগনের ওপর কথিত সন্ত্রাসী হামলা হয়। এতে প্রায় তিন হাজার মানুষ মারা গেছে। তবে অনেকেই মনে করেন, আফগানিস্তান ও ইরাকে হামলার অজুহাত তৈরির জন্য মার্কিন প্রশাসন কৌশলে ওই হামলার নাটক সাজিয়েছিল।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here