কোপা লিবার্তোদোরেস ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী বোকা জুনিয়র্সকে দ্বিতীয় লেগে ৩-১ গোলে হারিয়েছে রিভারপ্লেট। দুই লেগ মিলিয়ে ফলাফল ৫-৩। প্রথম লেগের খেলা ২-২ গোলে ড্র হয়। এতেই কোপা লিবার্তোদোরেস চ্যাম্পিয়ন শিরোপা জিতল রিভারপ্লেট।

রবিবার রাতে রিয়াল মাদ্রিদের মাঠ বার্নাব্যু’র ফাইনালে আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বোকা জুনিয়র্স এবং রিভার প্লেট মুখোমুখি হয়। যদিও ম্যাচটি হওয়ার কথা ছিল ২৪ নভেম্বর, রিভার প্লেটের মাঠে। কিন্তু দর্শকদের মারমুখী আচরণের কারণে ম্যাচটি সেদিন স্থগিত ঘোষণা করা হয়।

পরে আর দেশেই অনুষ্ঠিত হতে পারেননি আর্জেন্টাইন ‘সুপারক্ল্যাসিকো’। বাধ্য হয়ে কর্মকর্তারা মহাদেশটির বাইরে ফাইনাল আয়োজন করেন।

৫৮ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনার এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। রিভার প্লেটের চতুর্থ কোপা লিবার্তোদোরেস শিরোপা এটি।

নিজ দেশের (আর্জেন্টিনা) দুই ক্লাবের ফাইনাল দেখতে বার্ন্যবুতে উপস্থিত ছিলেন সুপারস্টার লিওনেল মেসি। ছিলেন স্পেনে আরেক হেভিওয়েট আর্জেন্টাইন ও অ্যাতলেটিকো মাদ্রিদ কোচ ডিয়েগো সিমিওনে, তার শিষ্য ফরাসি তারকা গ্রিজম্যান, ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো এবং রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেনটিনো পেরেজ।

রোববার রাতে রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে কোপা লিবার্তোদোরেসের ফাইনাল দ্বিতীয় লেগের ম্যাচে প্রথমেই লিড নিয়েছিল বোকা জুনিয়র্স। ম্যাচের ৪৪ মিনিটে বোকা জুনিয়র্সের দারিও বেনেদেত্তো গোল করে এগিয়ে নেন দলকে। অবশ্য বিরতির পর ম্যাচে সমতা ফেরাতে বেশি সময় নেয়নি রিভার প্লেট। ম্যাচের ৬৮ মিনিটে লুকাস প্রাতো গোল করে সমতা ফেরান। এই সমতা নিয়েই শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের লড়াই। ৯০+২ মিনিটের মাথায় দশজনের দলে পরিণত হয় বোকা জুনিয়র্স। এ সময় উইলমার বারোইস দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। বাকি সময় দশজন নিয়ে খেলতে হয় বোকা জুনিয়র্সকে।

কিন্তু দশজন নিয়েও ম্যাচের অতিরিক্ত সময়ে লড়াই করেছে তারা। কিন্তু শেষ রক্ষা হয়নি তাদের। ম্যাচের ১০৯ মিনিটের মাথায় রিভার প্লেটের হুয়ান কোইনতারো গোল করে এগিয়ে নেন দলকে। আর অতিরিক্ত সময়ের যোগ করা সময়ে (১২০+২) রিভার প্লেটের গঞ্জালো মার্টিনেজ বোকা জুনিয়র্সের পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here