কানাডার একজন সাবেক কূটনীতিককে চীনে আটক করা হয়েছে। চীনা টেলিকম কোম্পানি হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়াংঝুকে কানাডার পুলিশ আটক করার পর বেইজিং এ ব্যবস্থা নিল।

চীনে আটক কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কভরিং-এর নিয়োগদাতা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ বলেছে, তারা কভরিং-এর আটকের খবর পেয়েছেন এবং তাকে মুক্ত করার চেষ্টা করছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বিষয়টি নিয়ে তার সরকার চীনা কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগযোগ রক্ষা করছে।  কভরিং’কে আটকের বিষয়টিকে কানাডা ‘গুরুত্বের সঙ্গে’ নিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

গত ১ ডিসেম্বর হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে ও কোম্পানির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়াংঝুকে আটক করে কানাডা। ওয়াংঝুর বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে দেশটির সঙ্গে বাণিজ্য করেছেন। চীন একাধিকবার তাকে নিঃশর্ত মুক্তি দেয়ার জন্য কানাডার প্রতি আহ্বান জানিয়ে বলেছে, তাকে মুক্তি না দিলে অটোয়াকে ‘পরিণতি’ ভোগ করতে হবে।

চীনে আটক কানাডার সাবেক কূটনীতিক এর আগে বেইজিং, হংকং ও জাতিসংঘে কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন।

এদিকে সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে, কানাডার একটি আদালত মেং ওয়াংঝুকে শর্তসাপেক্ষে জামিনে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছে। তিনি এখনই কানাডা ত্যাগ করতে পারবেন না বরং ২৪ ঘণ্টা নিরাপত্তা বাহিনীর নজরদারিতে থাকবেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here