পাকিস্তানের মাটিতে দীর্ঘদিন ধরে নির্বাসিত ছিল আন্তর্জাতিক ক্রিকেট। ধীরে ধীরে সে অবস্থার পরিবর্তন শুরু হয়েছে। বেশ কয়েকটি দেশ এরইমধ্যে তাদের জাতীয় দলও পাঠিয়েছে পাকিস্তানে। দেশটির পক্ষ থেকে নিরাপত্তার নিশ্চয়তা সত্ত্বেও এখনো অনেকেই পাকিস্তানে খেলতে যেতে আপত্তি জানাচ্ছে। এছাড়া ভারতের সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক টানাপোড়েনের ইস্যু তো আছেই।

এদিকে ২০২০ সালে এশিয়া কাপের আয়োজক দেশ পাকিস্তান। আর আন্তর্জাতিক মেগা আসরটি তারা দেশের মাটিতেই আয়োজন করতে চায়। সে লক্ষ্যেই চলছে তাদের প্রস্তুতি।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) সময় সংবাদকে এমনটাই জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি এহসান মানি।

তিনি জানান, ২০২০ সালে ‘এশিয়া কাপ’ পাকিস্তানের মাটিতেই অনুষ্ঠিত হবে।

চলতি বছর এশিয়া কাপের আয়োজক দেশ ছিল ভারত। কিন্তু নিজের দেশের তারা টুর্নামেন্টটি আয়োজন করতে পারেনি। রাজনৈতিক টানাপোড়েনের কারণে পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা দেয়ার বিষয়ে জটিলতা ছিল। আর তাই শেষ পর্যন্ত আসরটি সরিয়ে নেয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। যেখানে ফাইনালে বাংলাদেশকে হারিয়ে ভারত তাদের শ্রেষ্ঠত্ব ধরে রাখে।

গত এশিয়া কাপে পাকিস্তানকে নিয়ে ভারতের যে সমস্যা ছিল এবারের আসরে ভারতকে নিয়ে পাকিস্তানেরও প্রায় একইরকম সমস্যা রয়েছে। ভিন্নতা শুধু পাকিস্তান ভারতীয়দের ভিসা দিতে রাজি। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড পাকিস্তানে তাদের ক্রিকেটারদের পাঠাতে সম্মত হবে কিনা সেটাই এখন বড় প্রশ্ন। তেমনটা হলে নিজ দেশে এশিয়া কাপের আয়োজন করতে বেগ পেতে ইমরান খানের পাকিস্তানকে।

১৯৮৪ সালে শুরু হওয়া এশিয়া কাপের এ পর্যন্ত ১৪টি আসর অনুষ্ঠিত হয়েছে। যারমধ্যে শুধুমাত্র ২০০৮ সালে ঘরের মাটিতে এশিয়া কাপ দেখতে পেরেছেন পাকিস্তানি দর্শকরা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here