মার্কিন নিষেধাজ্ঞা ইরানকে তার নীতিতে পরিবর্তন আনতে বাধ্য করতে পারবে না বলে আবারো জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বলেছেন, এ ধরনের নিষেধাজ্ঞায় শুধুমাত্র ‘সাধারণ ইরানি জনগণ’ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে তার কাতার সফরের অভিজ্ঞতা তুলে ধরেন। জারিফ বলেছেন, তিনি দোহা সম্মেলনে স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ‘কখনোই কাজ করেনি’।

জারিফের টুইটার বার্তায় বলা হয়েছে, “নিষেধাজ্ঞা ইরানের সাধারণ মানুষের ক্ষতি করেছে কিন্তু তা ইরানের নীতিতে পরিবর্তন আনতে পারেনি।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্টের শাসনামলে আমেরিকা তার বিদ্বেষী নীতি থেকে সরে গিয়ে পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে আলোচনার টেবিলে বসে। বর্তমানেও আমেরিকার পক্ষ থেকে বিদ্বেষী নীতি পরিহারের মাধ্যমেই সেটা সম্ভব।

গত দু’দিন ধরে কাতার সফর করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ। সেখানে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে বক্তব্য রাখার পাশাপাশি তিনি কাতারের প্রধানমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন নাসির আলে সানি এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ আব্দুর রহমান আলে সানি এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে সাক্ষাৎ করেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here