আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড প্রতিযোগিতায় প্রথমবারের মতো স্বর্ণপদক জয় করেছে বাংলাদেশ। একটি স্বর্ণপদকসহ মোট চারটি পদক জিতেছে বাংলাদেশের হয়ে অংশ নেওয়া আট সদস্যের একটি দল।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় বসে আন্তর্জাতিক অলিম্পিয়াডের ২০ তম আসর। বাংলাদেশসহ বিশ্বের পাঁচটি দেশের প্রায় ৮০০ জন প্রতিযোগী এবারের অলিম্পিয়াডে অংশ নেয়। ১৫ ডিসেম্বর শুরু হওয়া আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত। ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয় আসরের চূড়ান্ত পর্ব।

ক্রিয়েটিভ ক্যাটাগরি (জুনিয়র)’ গ্রুপে স্বর্ণপদক পায় বাংলাদেশের দল ‘রোবো টাইগারস’। ঢাকার চিটাগাং গ্রামার স্কুলের শিক্ষার্থী কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম এবং ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মো. মেহের মাহমুদ আছেন এই দলে।

স্বর্ণপদকের পাশাপাশি ‘রোবো টাইগারস’ দলের সঙ্গে ‘রোবট ইন মুভি (জুনিয়র)’ গ্রুপে ‘হাইলি কমেনডেন্ড’ পদক পায় ‘রোবো চ্যালেঞ্জারস’। রোবো চ্যালেঞ্জারস দলে আছে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান এবং আগা খান স্কুলের যাহরা মাহজাবীন।

ক্রিয়েটিভ ক্যাটাগরি (সিনিয়র)’ গ্রুপে ‘টেকনিক্যাল’ পদক অর্জন করে লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম এবং ঢাকা কলেজের সানি জুবায়েরকে নিয়ে গঠিত দল ‘টিম বাংলাদেশ’।

২০তম রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের আট সদস্যের প্রতিযোগী দলের নেতা হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারপারসন লাফিফা জামাল।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here